শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ১০:০১ দুপুর
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ১০:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ওয়েব অব সায়েন্স র‌্যাঙ্কিংয়ে ইরানের তেহরান ও শরিফ বিশ্ববিদ্যালয়

রাশিদ রিয়াজ : তেহরান ইউনিভার্সিটি ১৬৯ স্কোর এবং শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি ১৭৯ স্কোর নিয়ে ওয়েব অব সায়েন্স প্রকাশিত হার্শ সূচকে শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে স্থান পেয়েছে।

এইচ-সূচকটি জে.ই হার্শ তৈরি করেন। ২০০৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস প্রসিডিংস-এ প্রথম র‌্যাঙ্কটি প্রকাশিত হয়। প্রকাশনা এবং উদ্ধৃতি রেকর্ডের উপর ভিত্তি করে লেখকদের উৎপাদনশীলতা নির্ণয় করা হয়।

তালিকায় ৫৮টি ইরানি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে তেহরান বিশ্ববিদ্যালয় এবং শরীফ ইউনিভার্সিটি অব টেকনোলজি প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে। তারপরে রয়েছে তারবিয়াত মোদাররেস বিশ্ববিদ্যালয়। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়