শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ১০ জুন, ২০২৩, ০৮:৩৩ রাত
আপডেট : ১০ জুন, ২০২৩, ০৮:৩৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্যাংক খাতে কমেছে মুনাফা

মনজুর এ আজিজ: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৫টি ব্যাংকের মধ্যে বেশির ভাগেরই মুনাফা কমেছে। ২০২২ সালের প্রথম প্রান্তিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মুনাফা হয়েছিল ২ হাজার ২০৮ কোটি ৭৪ লাখ টাকা। এবার মুনাফা হয়েছে ২ হাজার ১৬৯ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসেবে কমেছে ৩৮ কোটি ৮৮ লাখ ৩৫ হাজার টাকা। ব্যাংকের মন্দ ঋণও মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় মুনাফা কমেছে বলে মনে করছেন  ব্যাংকার ও বিশ্লেষকরা। 

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, ৩৫টি ব্যাংকের মধ্যে ১৪টির মুনাফা কমেছে। দুটি ব্যাংক আরও বেশি লোকসানে পড়েছে। আর দুটি ব্যাংক আগের মতো মুনাফা করেছে। ১৭টি ব্যাংক নতুন বছরে মুনাফা বৃদ্ধির তথ্য দিয়েছে। এর মধ্যে ৬টি ব্যাংক নামমাত্র মুনাফা বৃদ্ধি দেখিয়েছে। ১১টি ব্যাংক তুলনামূলক ভালো মুনাফা করেছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যাংক কর্মকর্তা বলেন, ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে। আমদানি কমে যাওয়ায় ডলার বিক্রি, এলসি কমিশন ও ব্যাংক গ্যারান্টি বাবদ ইনকামও কমেছে। কিছু ব্যাংক সাড়ে ৭ শতাংশ থেকে ৮ শতাংশ সুদ দিয়েও আমানত পাচ্ছে না। এই আমানত নিয়ে গ্রাহকদের ৯ শতাংশের বেশি সুদেও ঋণ দিতে পারছে না। এসব কারণে মুনাফাও কমেছে।

অর্থনীতিবিদরা বলছেন, ২০২২ সালে ব্যাংকগুলোর যে মুনাফা হয়েছে, তার বেশিরভাগই এসেছে ডলার বিক্রি থেকে। ২০২৩ সালে নানা কারণে ডলার কেনাবেচার পরিমাণ কমেছে। এ কারণে এ খাত থেকে মুনাফা কম হয়েছে। ঋণ খেলাপি বাড়ায় বেশ কিছু ব্যাংকের একদিকে আমানত কমেছে, অন্যদিকে তারল্য সংকট দেখা দিয়েছে। ফলে বিনিয়োগ কমে মুনাফা কমেছে। তাছাড়া বেশ কিছু ব্যাংকের প্রতি গ্রাহকের আস্থা নেই ফলে আমানতকারী ও ঋণ গ্রহীতার সংখ্যাও কমেছে। 

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান মনে করছেন ব্যাংকগুলোর মুনাফা কমেছে খেলাপি ঋণের কারণে। বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় ব্যাংকের খেলাপি ঋণ ছিল ২১ হাজার কোটি টাকা। ৩০ মার্চ সময় পর্যন্ত এই ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার কোটি টাকায়। এটা কেন হচ্ছে, কারা করছেন? দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া জরুরি।

তিনি বলেন, আমরা বার বার বলছি, আর্থিক খাতের সংস্কারের জন্য একটা ব্যাংকিং কমিশন গঠন করা প্রয়োজন। কিন্তু সরকার এই উদ্যোগ নিচ্ছে না। যতদিন এই ঋণ খেলাপি বাড়বে। ততদিন ব্যাংক খাত ভালো করতে পারবে না।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেডের (এবিবি) চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন গণমাধ্যমকে বলেন, ব্যাংকের মন্দ ঋণ বেড়েছে, পাশাপাশি বেড়েছে মূল্যস্ফীতি। এই দুই কারণে মুনাফা কমেছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ব্যাংকের প্রধান আয় হয় ঋণ দিলে। ঠিকভাবে ঋণ ও সুদের অর্থ আসার কথা। কিন্তু ব্যাংকগুলোর হয়তো সেভাবে ঋণের অর্থ আসেনি। উল্টো ব্যাংকগুলোর আমানত কমেছে, পাশাপাশি ঋণ দেওয়ার পরিমাণও কমেছে। অনেকে প্রয়োজনীয় এলসি খুলতে না পারায় আমদানি কমেছে। এ কারণে ব্যাংকগুলোর ‘অফ ব্যালেন্স শিট’ আইটেম (এলসি খোলা, গ্যারান্টি দেওয়া) থেকেও মুনাফা কমেছে। ব্যাংক গ্যারান্টি থেকেও আয় কমেছে। ব্যাংকগুলোর পরিচালন ব্যয় বাড়ায় মুনাফার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

ইসলামী ব্যাংকগুলোর মুনাফা কমার বিষয়ে তিনি বলেন, একসময় ব্যাংকগুলোর প্রতি সাধারণ মানুষের আস্থা ছিল। এখন পরিচালনা পর্ষদে পরিবর্তন আসার পর থেকে ব্যাংকগুলোর প্রতি মানুষের আস্থা কমেছে। ফলে আমানতের পরিমাণ কমেছে, ব্যাংকগুলো লোন দিতে পারছে না। ফলে মুনাফা কমে গেছে।  সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএ/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়