শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ০৪ জুন, ২০২৩, ০৬:২৭ বিকাল
আপডেট : ০৪ জুন, ২০২৩, ০৬:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লবনাক্ত জমিতে বিদেশি জাতের আম চাষে কৃষকের বাজিমাত

উত্তম হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী): গাছের ডালে থোকায় থোকায় ঝুলছে বিভিন্ন প্রজাতির রং বেরংঙের আম। আর গন্ধে মৌ মৌ করছে বাগান। আমের ভারে নুয়ে পড়ছে গাছের ডালপালা।

লবনাক্ত জমিতে বিদেশি জাতের আম চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের মুসুল্লীয়াবাদ গ্রামের মো.জাহাঙ্গীর মুসুল্লী। সে পেশায় একজন বই ব্যবসায়ী। তার প্রায় ৬ একর জমিতে ১৫ থেকে ১৬ প্রজাতির আম গাছ রায়েছে। তবে শখের বাগান এখন স্বপ্ন দেখাতে শুরু করেছে। তার সফলতা দেখে অনেকেই আম বাগান করার পরিকল্পনা গ্রহণ করেছেন।

বাগান মালিক জানান, বিগত বছরগুলোর তুলনায় এবছর ফলনও বেড়েছে। ৫০০ গাছে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০০ মণ। এসব আম যাচ্ছে বরিশালসহ দেশের বেশকিছু অঞ্চলে। তবে বেশিরভাগ আম বিক্রি হচ্ছে স্থানীয় বাজারে। আবার অনেকে বাগান থেকে কিনে নিয়ে যাচ্ছেন। কোনো ধরনের ফরমালিন, কেমিক্যাল ব্যবহার না করায় আমের বেশ কদর রয়েছে। এ বছর তিনি ৭ লাখ টাকার আম বিক্রি করবেন বলে জানিয়েছেন তিনি।

তিনি জানান, কখন কোন সার, কি পরিমান ব্যবহার করতে হবে তা সে আয়ত্ত করেছেন চাপাইনবাবগঞ্জের আম বাগানিদের সাথে যোগাযোগ করে। মাঝেমধ্যে কোন রোগ বালাই দেখা দিলে কৃষি অফিসে যোগাযোগ করেন। তাদের পরামর্শ অনুযায়ী গাছের পরিচর্যা করছেন। সম্প্রতি ঘূর্ণিঝড় ‘মোকা’র আতঙ্কে ছিলেন। এ অঞ্চলে ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব না পরায় তার বাগানের কোন ক্ষতি হয়নি।

মুসুল্লীবাদ ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার ইংরেজি প্রভাষক মো.সাইদুর রহমান বলেন, সত্যিই তিনি অত্যন্ত সাহসিকতার পরিচয় দিয়ে সফলতা অর্জন করেছেন। দক্ষিণ অঞ্চলের লবণাক্ত জমিতে বিদেশি আমের বাগান করা এক ধরনের চ্যালেঞ্জ। এখন তার বাগানের আম দেখলে প্রাণ জুড়িয়ে যায়। 

উপপকূলীয় মানব উন্নয়ন সংস্থা সিকোডা’র নির্বাহী পরিচালক মো.মিজানুর রহমান বলেন, মৎস্য বন্দর আলীপুরে তার লাইব্রেরীতে গত কয়েক বছর যাবৎ আম বিক্রি করছেন। সেখান থেকে বহুবার কিনেছি। তার বাগানের আম খুব সুস্বাদু

উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ বলেন, কলাপাড়ায় বাণিজ্যিকভাবে আমের বাগান বাড়ছে। এর মধ্যে লতাচাপলী ইউনিয়নের জাহাঙ্গীর মুসুল্লীর বাগানটি অন্যতম। সঠিকভাবে পরিচর্যা করতে পারলে এ অঞ্চলে আমের বাগানের সম্ভাবনা খুবই উজ্জ্বল বলে তিনি সাংবাদিকদের জানান। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়