শিরোনাম

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪১ রাত
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ০৯:২৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে ৮ মাসে ৫৭৪ কন্যাশিশু ধর্ষণের শিকার

ফাইল ছবি

ডেস্ক রিপোর্ট: দেশে গত ৮ মাসে বাল্যবিয়ের শিকার হয়েছে ২ হাজারের বেশি কন্যাশিশু। এ সময় ৭৬ জন কন্যাশিশু যৌন হয়রানির শিকার হয়েছে। এছাড়া ধর্ষণের শিকার হয়েছে ৫৭৪ কন্যাশিশু। সময় অনলাইন

কন্যাশিশুদের নিয়ে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) প্রকাশিত এ প্রতিবেদনে চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত তথ্য দেয়া হয়।

এতে আরও জানা যায়, গত আগস্ট মাস পর্যন্ত ৮ মাসে ১৮৬ কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এর কারণ হিসেবে দেখা গেছে, পারিবারিক সহিংসতা, দ্বন্দ্ব, আগে থেকে পারিবারিক শত্রুতার জের, ধর্ষণ বা যৌন নির্যাতনের প্রমাণ না রাখার জন্য।

প্রতিবেদনটি তৈরি করতে ২৪টি জাতীয়, স্থানীয় এবং অনলাইন পত্রিকার সহায়তা নিয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। এছাড়া বাল্যবিয়ে সংক্রান্ত কিছু তথ্য নেয়া হয়েছে মাঠপর্যায় থেকে। ১৩ ক্যাটাগরির আওতায় ৫৬টি সাব-ক্যাটাগরিতে এসব তথ্য সংগ্রহ করে বিশ্লেষণ করা হয়।

এতে দেখা যায়, কন্যাশিশু ও নারীর প্রতি নির্যাতনের বিষয়ে অভিযোগ জানানোর ক্ষেত্রে পারিবারিক এবং সামাজিকভাবে নানা ধরনের ভুল ধারণা, শঙ্কা ও কুসংস্কার রয়েছে। এরমধ্যে আবার নির্যাতিত শিশু বা তার পরিবার বিচার চাইতে গেলে হয়রানির শিকার হচ্ছেন। যদি সব বাধা উপেক্ষা করে তারা আইনি ব্যবস্থা নিতেও যান, সেখানে আবার দেখা গেছে উল্টো চিত্র। অভিযুক্তদের আটক করা, তাদের শাস্তি দেয়া তথা ন্যায়বিচার পাওয়ার ঘটনা অনেক কম। কখনো তো বিচারই পান না ভুক্তভোগীরা।

এ বিষয়ে প্রতিবেদনে বলা হয়, বিচারহীনতার সংস্কৃতির জন্য অপরাধী নির্ভয়ে অন্যায় করতে উৎসাহিত হচ্ছে। ফলে নির্যাতন ও সহিংসতা বেড়েই চলেছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়