শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৪৪ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বশেমুরকৃবিতে খাদ্য উৎপাদনে পরিবেশগত প্রভাব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এ এইচ সবুজ, গাজীপুর: [২] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) বহিরাঙ্গন কার্যক্রমের উদ্যোগে খাদ্য উৎপাদনে পরিবেশগত প্রভাব বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

[৩] মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

[৪] কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জনাথন হিলিয়ার। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ।

[৫] প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বৈশ্বিক তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় সৃষ্টি হচ্ছে আরও বেশি দাবদাহ, খরা, বন্যা, সাইক্লোন ও দাবানল। এসব পরিস্থিতি কৃষকদের জন্য খাদ্য উৎপাদন এবং ক্ষুধার্তদের জন্য সেটি পাওয়ার কাজটি আরও কঠিন করে তুলছে। বৈজ্ঞানিক গবেষণা বলছে মনুষ্যসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে এসব বৈরী আবহাওয়ার ঘটনাগুলো আরও ঘন ঘন দেখা যেতে পারে বা আরও তীব্র হয়ে উঠতে পারে। 

[৬] জলবায়ু সংকট মূলত বন্যা, ঝড় ও দাবদাহের মত প্রাকৃতিক বিপর্যয়জনিত সংকট। কিন্তু একইসঙ্গে এটি সরাসরি খাদ্য নিরাপত্তাজনিত সংকটের দিকেও নিয়ে যায়। এটি মানুষের মুখে খাবার তুলে দেওয়ার কাজটি আরও কঠিন করে তোলে। সেমিনারের বিষয়বস্তু খুবই বাস্তবধর্মী এবং যুগোপযোগী। প্রধান অতিথি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা, গবেষণা নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। 

[৭] পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত প্রদান করেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়