শিরোনাম
◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের  ◈ হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল ও ১৫ কোটি টাকা জরিমানা (ভিডিও) ◈ মিয়ানমার ইস্যু নিয়ে বাংলাদেশ-ভারতকে সতর্ক করলেন ডোনাল্ড লু ◈ গফরগাঁওয়ে কিশোরকে প্রকাশ্যে গলাকেটে হত্যা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৪৪ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বশেমুরকৃবিতে খাদ্য উৎপাদনে পরিবেশগত প্রভাব বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এ এইচ সবুজ, গাজীপুর: [২] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) বহিরাঙ্গন কার্যক্রমের উদ্যোগে খাদ্য উৎপাদনে পরিবেশগত প্রভাব বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

[৩] মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

[৪] কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জনাথন হিলিয়ার। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ।

[৫] প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বৈশ্বিক তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় সৃষ্টি হচ্ছে আরও বেশি দাবদাহ, খরা, বন্যা, সাইক্লোন ও দাবানল। এসব পরিস্থিতি কৃষকদের জন্য খাদ্য উৎপাদন এবং ক্ষুধার্তদের জন্য সেটি পাওয়ার কাজটি আরও কঠিন করে তুলছে। বৈজ্ঞানিক গবেষণা বলছে মনুষ্যসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে এসব বৈরী আবহাওয়ার ঘটনাগুলো আরও ঘন ঘন দেখা যেতে পারে বা আরও তীব্র হয়ে উঠতে পারে। 

[৬] জলবায়ু সংকট মূলত বন্যা, ঝড় ও দাবদাহের মত প্রাকৃতিক বিপর্যয়জনিত সংকট। কিন্তু একইসঙ্গে এটি সরাসরি খাদ্য নিরাপত্তাজনিত সংকটের দিকেও নিয়ে যায়। এটি মানুষের মুখে খাবার তুলে দেওয়ার কাজটি আরও কঠিন করে তোলে। সেমিনারের বিষয়বস্তু খুবই বাস্তবধর্মী এবং যুগোপযোগী। প্রধান অতিথি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা, গবেষণা নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। 

[৭] পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত প্রদান করেন।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়