শিরোনাম
◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোমে ফের আলোচনা শুরু হচ্ছে রোববার ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠকে কমলার জন্য ২০ লাখ ডলার সংগ্রহ ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৮ মে, ২০২৪, ০৭:৩২ বিকাল
আপডেট : ১৮ মে, ২০২৪, ০৭:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১১৩ বছরের ইতিহাসে প্রথম নারী পরিচালক প্রার্থী মনোয়ারা বেগম

এম আর আমিন, চট্টগ্রাম: [২] বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশের নারীরাও যেতে পারেন অনেকদূর। যুগে যুগে মহিয়সি নারীরা এর প্রমাণ দিয়েছেন। দি রেলওয়ে মেন্স স্টোরস লি: এর নির্বাচনে ১১৩ বছরের ইতিহাসে প্রথম পরিচালক পদে একজন নারী প্রার্থী হয়েছেন। সবকিছু ঠিক থাকলে এবং নির্বাচনে জিততে পারলে ১১৩ বছর পর নির্বাহী কমিটিতে নারীর অন্তভুক্তি ঘটতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

[৩] নারীর ক্ষমতায়ণ সর্বত্র চোখে পড়ার মতো থাকলেও এই প্রতিষ্ঠানে এর আগে কোন নারী প্রার্থী  ছিলনা। এবার প্রথম নারী প্রার্থী থাকায় এটিকে পজেটিভলি দেখছেন সংশ্লিষ্টরা। ভোটারদের মাঝেও এবার আলাদা একটা আমেজ লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছেন অনেকে। 

[৪] ‘প্রথম নারী’ প্রার্থী হিসেবে মিসেস ‘মনোয়ারা বেগম’ সমর্থকদের সাথে নিয়ে গত বৃহস্পতিবার (৯ মে) দি রেলওয়ে মেন্স স্টোরস লি. এর ১১১ তম বার্ষিক সাধারণ সভা ও পরিচালনা পর্ষদ নির্বাচনে প্রতিদ্বন্বিতা করার জন্য পরিচালক পদে মনোনয়ন পত্র দাখিল করছেন। মঙ্গলবার (১২ মে) তার জন্য কলম প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। 

[৫] এবারের নির্বাচনে অফিসার কোটায় একজনমাত্র প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মো. সাইফুল ইসলাম। পরিচালক পদে মো. শাহীদ হোসেন  (চেয়ার), মো. মাসুদুর রহমান (আম), শ্যামল চন্দ্র দাশ (আনারস), মো. রাশেদুল ইসলাম মিথুন (ঘড়ি) ও মো. রাইসুল ইসলাম বই প্রতীক নিয়ে নির্বাচন করছেন। এই ৬ জনের মধ্য থেকে ২ জন পরিচালক সরাসরি ভোটে নির্বাচিত হবেন।

[৬] এ ব্যাপারে জানতে চাইলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চট্টগ্রামের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) মো. সাইফুল ইসলাম বলেন, বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ১১৩ বছরের ইতিহাসে রেলওয়ে মেন্স স্টোরে এবার একজন নারী পরিচালক পদে প্রার্থী হয়েছে জেনে ভালো লাগছে। আমরা চাই পুরুষের পাশাপাশি নারীরাও নেতৃত্বে আসুক।

[৭] দি রেলওয়ে মেন্স স্টোরের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেয়দ সাহাবুদ্দিন শামীম বলেন, নারীর ক্ষমতায়নকে সর্বত্রই গুরুত্ব দেয়া হচ্ছে। সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উদবুদ্ধ করছেন। আমরাও নারীর ক্ষমতায়নকে স্বাগত জানাই। তিনি নির্বাচিত হলে মেন্স স্টোরে নতুন ইতিহাস সৃষ্টি হবে। এই তিনি তার দায়িত্ব সঠিকভাবে পালন করবেন বলে আশা করছি।

[৮] নির্বাচন সংক্রান্ত বিষয়ে ১১৩ বছরের ইতিহাসে প্রথম ও একমাত্র নারী প্রার্থী মনোয়ারা বেগম বলেন, আমি আমার পরিবার ও অফিস সামলাচ্ছি। কোথাও কোন সমস্যা হচ্ছে না। আমার পরিবার ও কলিকদের কাছ থেকে ভালো সাপোর্ট পাচ্ছি। নির্বাচনের প্রচারণা চালাতে গিয়ে ভোটারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। যদি নির্বাচিত হই তাহলে আমার দায়িত্ব সঠিকভাবে পালন করার চেষ্টা করব। ভোটাররা যে বিশ্বাস ও সম্মান দিয়ে আমাকে নির্বাচিত করবেন আমি তাদের আকাঙ্খা পূরণে নীতিতে অবিচল থেকে দায়িত্ব পালন করার চেষ্টা করব।

[৯] উল্লেখ্য, আগামী ২৪ মে বেলা ১১টা থেকে চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের অন্যতম পুরাতন প্রতিষ্ঠান ১১৩ বছরের ঐতিহ্যবাহী 'দি রেলওয়ে মেন্স স্টোরস লি:' (যা রেলওয়ে কোঅপারেটিভ স্টোর নামে চট্টগ্রামে বহুল পরিচিত) এর ১১১ তম বার্ষিক সাধারণ সভা ও পরিচালনা পর্ষদ নির্বাচন। কোম্পানি আইনে পরিচালিত প্রতিষ্ঠানটির শেয়ার হোল্ডারগন ভোটের মাধ্যমে পরিচালক নির্বাচন করেন। সারাদেশে বিভিন্ন দপ্তরে কর্মরত সর্বস্তরের অন্তত ৭ হাজার রেলওয়ে কর্মকর্তা কর্মচারী শেয়ার হোল্ডার আছেন। গত বছরের নির্বাচনে ভোটার ছিল ৪১২৮ জন। এবার ভোটে কারচুপি ঠেকাতে ডাটা কালেকশন করা হয়েছে ২৪০০ জনের। তবে রেলে কর্মরত আছে ১৮০০।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়