শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ০৬ মার্চ, ২০২৪, ০৬:১৮ বিকাল
আপডেট : ০৬ মার্চ, ২০২৪, ০৬:১৮ বিকাল

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

গৃহকর্মী প্রীতি উরাংয়ের মৃত্যু: সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচার চেয়েছেন বিশিষ্ট নাগরিকরা

সালেহ্ বিপ্লব: [২] ২৫ বিশিষ্ট নাগরিক এক বিবৃতিতে বলেছেন, নিহত শিশু ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসায় গৃহশ্রমিক হিসেবে কর্মরত ছিলো। প্রীতি উরাংয়ের বাবা রাকেশ উরাংয়ের দায়ের করা মামলায় সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী বর্তমানে কারাগারে আছেন। 

[৩] তারা বলেন, ২০২৩ সালের ৬ আগস্ট সৈয়দ আশফাকুল হকের বাসার ৭ বছর বয়সী অপর এক শিশু গৃহশ্রমিক ফেরদৌসী একইভাবে একই ভবনের নয় তলা থেকে পড়ে প্রাণে বাঁচলেও তাকে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। এই ঘটনায় মামলা হলেও মামলার আসামি সৈয়দ আশফাকুল হক তার স্ত্রী মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। 

[৪] একই বাসায় স্বল্প সময়ের ব্যবধানে পর পর দুই শিশুশ্রমিকের হতাহতের ঘটনা উদ্বেগজনক। হত দরিদ্র প্রান্তিক চা শ্রমিকের পরিবারের পক্ষে সমাজের প্রভাবশালীদের বিরুদ্ধে মামলা পরিচালনা করা অতি দূরূহ ব্যপার। এই ঘটনায় সঠিক ও প্রভাবমুক্ত তদন্ত ও ন্যায়বিচারের লক্ষ্যে রাষ্ট্র ও নাগরিক সমাজের দৃষ্টি থাকা প্রয়োজন। আমরা প্রীতি উরাং এর মত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের দাবি জানাচ্ছি।

[৫] বিবৃতিতে স্বাক্ষর করেছেন অ্যাডভোকেট সুলতানা কামাল, রাশেদা কে. চৌধুরী, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, ডা. ফওজিয়া মোসলেম, এস.এম.এ সবুর, সভাপতি, খুশী কবির, অধ্যাপক এম. এম. আকাশ, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সালেহ আহমেদ, সাধারণ সম্পাদক, পারভেজ হাসেম, আবদুল ওয়াহেদ, এ কে আজাদ, অ্যাডভোকেট জীবনানন্দ জয়ন্ত, ড. নুর মোহাম্মদ তালুকদার, ড. রেজওয়ানা করিম স্নিগ্ধা, ফারহা তানজীম তিতিল, মেইনথিন প্রমীলা, আব্দুর রাজ্জাক, দীপায়ন খীসা, রেজাউল কবির, প্রিসিলা রাজ এবং গৌতম শীল। 

[৬] সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ্ আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়