শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০১ জুন, ২০২৩, ০৫:৫২ বিকাল
আপডেট : ০১ জুন, ২০২৩, ০৫:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিক্ষার্থীদের স্মার্ট সিটিজেনের ধারণা দিতে তাগিদ আইসিটি প্রতিমন্ত্রী’র

মাজহারুল মিচেল: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বৃহস্পতিবার (১ জুন) শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের আওতায় ল্যাব প্রাপ্ত প্রতিষ্ঠানের শিক্ষকগণের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে একথা বলেন।

তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড আর শিক্ষকরাই হচ্ছেন শিক্ষার মেরুদন্ড। শিক্ষার্থীদের সঠিকভাবে প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে না পারলে প্রতিযোগিতামূলক বিশ্বে আমরা পিছিয়ে পড়বো। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, তরুণ শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানসম্পন্ন সুযোগ্য নাগরিকের পাশাপাশি স্মার্ট সিটিজেন হয়ে গড়ে ওঠার ধারণা দিতে হবে।

তিনি আরও বলেন ইতোমধ্যে ইন্টারনেটের শক্তি ও তারুণ্যের মেধাকে কাজে লাগিয়ে আমরা আইসিটি বিভাগের লার্নিং আর্নিং প্রকল্পের আওতায় করোনার সময়ে প্রায় ৪৩ হাজার প্রশিক্ষণ দিয়েছি। লক্ষাধিক ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। শি-পাওয়ার প্রকল্পে ১০ হাজার ৫০০ নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। 

পলক বলেন আগামীতে বাংলাদেশের সবগুলো স্কুলকেই পেপারলেস করতে ৩২ ধরণের বিশেষ সফটওয়্যার দেয়া হবে। গড়ে তোলা হবে আরো ১ হাজার স্মার্ট স্কুল। আগামী ২০২৫ সাল নাগাদ ১০ লাখ প্রোগ্রামার এবং ১০ লাখ ফ্রিল্যান্সার তৈরি করা হবে বলেও তিনি জানান। তিনি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকরাও ফ্রিল্যান্সিং করে অতিরিক্ত আয়ের সুযোগ পাবে। ফলে দেশের রিজার্ভ বৃদ্ধিসহ অর্থনীতে অনন্য অবদান রাখবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীন শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। পরে প্রতিমন্ত্রী দেশের ৯০০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রাপ্ত প্রতিষ্ঠানের ৩৬০০০ শিক্ষকদের ১৫ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএম/এসএইচবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়