শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১১ জুন, ২০২৪, ০৮:২৪ রাত
আপডেট : ১১ জুন, ২০২৪, ০৮:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথমবারের মতো বর্জ্যপানি থেকে ডিজেল, কালো কার্বন উত্পাদন ইরানের

রাশিদ রিয়াজ: তেহরান স্যুয়ারেজ কোম্পানির প্রধান ইরানের রাজধানীতে বর্জ্য জল শোধনাগারের প্রক্রিয়ায় ডি-ওয়াটারড স্লাজ থেকে ডিজেল এবং কালো কার্বন উৎপাদনের ঘোষণা দিয়েছেন।

আব্বাস আলী মেসরজাদে বলেছেন,  আশা করা হচ্ছে, ডিজেল এবং ব্ল্যাক কার্বনের উৎপাদন চলতি বছরে শুরু হবে (যা ২০ মার্চ ২০২৪ সালে শুরু হয়েছে)।

শিল্পের কাঁচামাল হিসেবে যেহেতু কালো কার্বন ব্যবহৃত হয়, বিশেষ করে টায়ার উত্পাদন শিল্পে, তাই তিনি উল্লেখ করেছেন, বর্জ্যপানি ট্রিটমেন্ট প্রক্রিয়ায় এর উত্পাদন উভয়ই অতিরিক্ত মূল্য তৈরি করতে পারে এবং পরিবেশ দূষণ প্রতিরোধ করতে পারে।

তিনি বলেন, চলতি বছরে দৈনিক ১২০ টন স্লাজ ডিজেল ও ব্ল্যাক কার্বনে রূপান্তর করা কোম্পানির প্রধান কর্মসূচি।

এটি বর্জ্যপানি শোধনাগারের হিটিং সিস্টেম এবং এর সাথে সম্পর্কিত সুবিধাগুলিতে ব্যবহার করা যেতে পারে বলে তিনি জোর দিয়েছেন। সূত্র- তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়