শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ০৪ মার্চ, ২০২৪, ০৬:০৯ বিকাল
আপডেট : ০৪ মার্চ, ২০২৪, ১০:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাইলটদের বেতন কোন দেশে কত? (ভিডিও)

শিমুল চৌধুরী ধ্রুব: [২] আকাশে যিনি বিমান ওড়ান তিনিই বৈমানিক। যাকে আমরা পাইলট নামেই চিনি। এটি একটা দায়িত্বপূর্ণ কাজ এবং মর্যাদাপূর্ণ পেশা। এই পেশায় যেমন সম্মান আছে তেমনি আছে ভালো সম্মানিও। 

[৩] আকাশে উড়ে বেড়াতে ভালোবাসেন অনেকেই। পছন্দ করেন দেশ-বিদেশ ভ্রমণ করতে। বিমান চালানোর স্বপ্ন দেখেন, হয়ে ওঠতে চান পাইলট। শুধু স্বপ্নই নয়, উচ্চ বেতন এবং সুযোগ-সুবিধাও এই পেশাকে আকর্ষণীয় করে তুলেছে। সময়ের সঙ্গে বাড়ছে চাহিদা এবং জৌলুস।

[৪] এভিয়েশন শিল্পে সবচেয়ে বড় দায়িত্ব পালন করে পাইলটরা। দীর্ঘ প্রশিক্ষণ, অভিজ্ঞতা এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে তাদের যত দায়িত্ব পালন করতে হয় তা যেকোনো পেশার সঙ্গে প্রায় অতুলনীয়। বিশ্বব্যাপী এভিয়েশন শিল্প বিকশিত হওয়ার সঙ্গে সঙ্গে পাইলটদের চাহিদাও বেড়েছে।

[৫] ইয়াহু ফাইন্যান্সের তথ্যানুযায়ী, ইউরোপীয় এবং উত্তর আমেরিকার পাইলটরা সবচেয়ে বেশি বেতন পান। তবে কার্গো পাইলটদের বেতন সাধারণত বাণিজ্যিক যাত্রী পরিবহণকারী পাইলটদের চেয়ে সামান্য বেশি।

[৬] আর পাইলটদের সর্বোচ্চ বেতন প্রদানকারী দেশ সুইজারল্যান্ড। দেশটির পাইলটদের বার্ষিক ১ লাখ ৭২ হাজার ৬১০ মার্কিন ডলার বেতন দেওয়া হয়। এসব পাইলট অত্যন্ত দক্ষ। বিশেষ করে প্রতিকূল ভূমিরূপ এবং ঘন ঘন আবহাওয়ার পরিবর্তনের কারণে সুইজারল্যান্ড এসব দক্ষ পাইলট নিয়োগ দিয়ে থাকে। ফলে তাদের বেতনটাও অন্য সবার চেয়ে বেশি।

[৭] পাইলটদের দ্বিতীয় সর্বোচ্চ বেতন দেয় লুক্সেমবার্গ। দেশটির বাণিজ্যিক পাইলটরা গড় বার্ষিক বেতন পান ১ লাখ ৪৬ হাজার ৮০৯ মার্কিন ডলার। দেশটির পাইলট প্রশিক্ষণ এবং লাইসেন্স প্রাপ্তির নিয়মাবলি বেশিরভাগ ইউরোপীয় এবং উত্তর আমেরিকার দেশগুলোর মতো।

[৮] এর পরেই আছে মার্কিন যুক্তরাষ্ট্রের পাইলটরা। বিশাল এয়ারলাইন নেটওয়ার্ক, কিছু বৃহত্তম এয়ারলাইন্স এবং তীব্র প্রতিযোগিতার জন্য বেশ মোটা অংকের বেতন পান তারা। মার্কিন যুক্তরাষ্ট্রে পাইলটরা গড় বার্ষিক বেতন পান ১ লাখ ৩২ হাজার ৫৬৯ মার্কিন ডলার।

[৯] দেশটিতে পাইলটের ঘাটতি থাকায় এ পেশায় সুযোগ-সুবিধাও রয়েছে বেশ। এয়ারলাইনসগুলো অভিজ্ঞ পাইলটদের পেতে প্রতিযোগিতায় নামে, এতেই বেতন বৃদ্ধিসহ নানা সুবিধা পান পাইলটরা।

[১০] ডেনমার্কের এভিয়েশন সেক্টর প্রসারিত হচ্ছে এবং পাইলটের প্রয়োজন বাড়ছে। ডেনমার্কে দক্ষ পাইলটরা গড় বার্ষিক বেতন পান ১ লাখ ২৭ হাজার ৫১৫ মার্কিন ডলার। কাজ ও ব্যক্তি জীবনের ভারসাম্য, জীবনযাপনের মান এবং সামগ্রিক ক্যারিয়ারের সম্ভাবনা এবং উন্নয়নের ক্ষেত্রে ডেনমার্ক সেরা দেশগুলোর মধ্যে একটি। ফলে বিমান চালনা পেশা, প্রধানত পাইলট হওয়া ডেনিশদের পছন্দের শীর্ষে।

[১১] ইউরোপের অপর দেশ বেলজিয়ামের রয়েছে প্রযুক্তিগতভাবে উন্নত বিমান পরিকাঠামো। দেশটিতে রয়েছে আধুনিক বিমানবন্দর, অত্যাধুনিক প্রশিক্ষণ সুবিধা, প্রতিযোগিতামূলক পাইলট শিক্ষাব্যবস্থা এবং কাজের সুযোগ। দেশটির পাইলটরা গড়ে বছরে ১ লাখ ২২ হাজার ৯৩০ মার্কিন ডলার বেতন পান। বেলজিয়ামে দিনদিন দক্ষ বিমান চালকদের চাহিদা বাড়ছে।

[১২] এই তালিকায় অন্য দেশগুলোর মধ্য যথাক্রমে ছয় থেকে দশ নম্বরে রয়েছে যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, অস্ট্রেলিয়া এবং নরওয়ে। এই দেশগুলোর বৃহত্তম অর্থনীতি এবং শক্তিশালী বিমান পরিকাঠামো রয়েছে, তাই তারা পাইলটদের প্রতিযোগিতামূলক বেতন দেয়। ইউরোপীয়ান দেশগুলোর পাইলটরা আবার ভৌগোলিক সুবিধাও পান। তাদের জন্য আমেরিকা ও এশিয়া যেতে অন্য চেয়ে অর্ধেক পথ পাড়ি দিতে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়