শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩, ০৫:৩৩ সকাল
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০৫:৩৩ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইংল্যান্ডের কাছে ২-১ গোলে ইতালির হার

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে মুখোমুখি হয়েছিল ইউরোপের দুই পরাশক্তি ইংল্যান্ড-ইতালি। ম্যাচের শেষদিকে লুক শ লাল কার্ড দেখলে দশ জনের দলে পরিণত হয় ইংল্যান্ড। তাতেও অবশ্য হার এড়াতে পারেনি ইতালি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতের ম্যাচে নিজেদের ঘরের মাঠ ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হেরেছে ইতালি।ইংলিশদের হয়ে জয়সূচক গোল দুটি করেন ডেকল্যান রাইস ও হ্যারি কেইন। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের পক্ষে একটি গোল করেন মাতেও রেতেগি।

ইউরো চ্যাম্পিয়নশিপে গত আসরের ফাইনালে এ ইতালির বিপক্ষে হেরে শিরোপা খুইয়েছিল ইংল্যান্ড। এরপর উয়েফা নেশন্স লিগে মুখোমুখি লড়াইয়ে নেমে প্রথম ম্যাচে ড্র করলেও, পরের ম্যাচে আবার হার নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। সে প্রতিশোধই যেন ইংলিশরা তুলে নিল এ ম্যাচে।

ম্যাচের প্রথমার্ধে ইংল্যান্ডের বিপক্ষে কোনো পাত্তাই পায়নি স্বাগতিকরা। ম্যাচ শুরুর দ্বাদশ মিনিটে মাঝমাঠ থেকে জ্যাক গ্রিলিশের পাস পেয়ে ডান প্রান্ত ধরে আক্রমণে ওঠেন জুদ বেলিংহ্যাম। তবে ডি-বক্সের বাইরে থেকে তার নেয়া জোরালো শট কর্নারের বিনিময়ে ফিরিয়ে দেন জিয়ানলুইজি দোনারুম্মা।

পরের মিনিটে কর্নার থেকে বুকায়ো সাকার ক্রস ডি-বক্সে পেয়ে গোলের উদ্দেশে শট নেন হ্যারি কেইন। তার শট ডিফেন্ডারদের বাধায় জালে জড়ায়নি। বল পেয়ে যান রাইস। অরক্ষিত এ মিডফিল্ডার বাকি কাজটা অনায়াসে সেরে নেন। লিড পেয়ে যায় ইংল্যান্ড। ৩২ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নিচু শট নেন ক্যালভিন ফিলিপস। তার শট একটুর জন্য থাকেনি লক্ষ্যে।

বিরতির আগে ডি-বক্সে কেইনের নেয়া শট ইতালিয়ান ডিফেন্ডার ডি লরেনজোর হাতে লাগলে পেনাল্টি পায় ইংল্যান্ড। সফল স্পটকিকে দলের ব্যবধান দ্বিগুণ করেন কেইন। তাতে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের মালিক বনে যান এ ফরোয়ার্ড। ইংল্যান্ডের জার্সিতে ৫৪ গোল করে শীর্ষে ওঠার পথে তিনি পেছনে ফেলেছেন ওয়েইন রুনিকে (৫৩)।

দ্বিতীয়ার্ধে প্রথম কার্যকরী আক্রমণে যায় ইতালি। ৫৬ মিনিটে লরেনজো পেলেগ্রিনির পাস ডি-বক্সে পেয়ে জোরালো শট নেন রেতেগি। তার সে শট ঠেকাতে ব্যর্থ হন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ম্যাচে ফেরে স্বাগতিকরা।

৮০ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ইংলিশ ডিফেন্ডার লুক শ। তাতে দশ জনের দলে পরিণত হয় ইংল্যান্ড। একজন কম নিয়ে খেললেও বাকি সময়টায় ইংলিশদের বিপক্ষে আর ঘুরে দাঁড়াতে পারেনি ইতালি। তাতে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড। তাতে ইতালির মাটিতে ১৯৬১ সালের পর প্রথম জয়ের দেখা পায় ইংল্যান্ড।

এ জয়ে তিন পয়েন্ট নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে গ্রুপ ‘সি’ এর শীর্ষে জায়গা করে নেয় ইংল্যান্ড।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়