শিরোনাম
◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত

প্রকাশিত : ০২ জুন, ২০২৩, ০৬:৫৫ বিকাল
আপডেট : ০২ জুন, ২০২৩, ০৬:৫৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

 প্রস্তাবিত বাজেটে বর্তমানের দুঃস্বপ্ন মোচনের কথা নেই: ওয়ার্কার্স পার্টি

রিয়াদ হাসান: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে অতীতের অর্জন ও ভবিষ্যতের সুখ স্বপ্নের প্রতিফলন থাকলেও, বর্তমানের দুঃস্বপ্ন মোচন করার বিশেষ কোনো কথা নেই বলে মনে করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

শুক্রবার (২ মে) দলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানায় তারা। সূত্র: কালবেলা

প্রাথমিক প্রতিক্রিয়ায় দলটি বলছে, বাজেটে মূল্যস্ফীতি ৬ শতকে ধরে রাখার কথা থাকলেও তা কীভাবে ৯.২৪ থেকে নামিয়ে আনা হবে তার কৌশল তুলে ধরা হয়নি। এ ছাড়াও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে সহনীয় পর্যায়ে নিয়ে আসা সম্পর্কে বাজেট নিশ্চুপ। লাগামহীন আয় ও সম্পদ বৈষম্য কমিয়ে আনা, ঋণখেলাপি হ্রাস, বিদেশে অর্থ পাচার বন্ধ করা ও বিশেষ করে পাচার করা অর্থ ফিরিয়ে আনার কৌশল বাজেটে পরিলক্ষিত হয়নি।

১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টি মনে করে, অর্থনীতির মূল খাতগুলো যথা কৃষি, জ্বালানি, পরিবহন প্রভৃতি খাতে বরাদ্দ বাড়ানো হলেও ভর্তুকি হ্রাস করার সিদ্ধান্তের দায়ভার জনগণের ওপর বর্তাবে।

বিবৃতিতে তারা জানায়, আইএমএফের শর্ত মানতে জনগণকে কষ্ট দেওয়ার কোনো অবকাশ নেই। বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বৃদ্ধি করা হলেও তা নিতান্তই প্রান্তিক।

বিবৃতিতে সার্বজনীন পেনশন স্কিম চালুর উদ্যোগকে স্বাগত জানিয়ে বলা হয়, এ পেনশন স্কিমে যদি দিনমজুর-গ্রামীণ শ্রমজীবীদের চাঁদা দিতে হয় তবে তারা কখনোই পারবে না। ফলে এ স্কিমের সার্বজনীনতা ক্ষুণ্ন হবে। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

আরএইচ/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়