শিরোনাম
◈ স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে আশা টিকিয়ে রাখলো জার্মানি ◈ চীনে শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে প্রকাশ্যে বিক্ষোভ ◈ টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চালু না হলে দ্বীপে ধর্মঘট! ◈ বড় জয় দিয়ে শেষ ষোল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া ◈ ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল, সেই ভূমি কর্মকর্তা বরখাস্ত ◈ ভারত মহাসাগর নিয়ে ১৯ দেশের বৈঠকে চীন, নেই ভারত ◈ জুলুম-নির্যাতন করে জনবিষ্ফোরণ ঠেকাতে পারবে না সরকার: মির্জা ফখরুল ◈ রাজনৈতিক অস্থিরতা ও করোনায় পিছিয়েছে প্রধানমন্ত্রীর জাপান সফর ◈ বিএনপির সঙ্গে জোট করার প্রশ্নই আসে না: রওশন এরশাদ ◈ সালাম মুর্শেদীর বাড়ি নিয়ে দুর্নীতি হলে কাউকে ছাড় নয়: হাইকোর্ট

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৩৩ দুপুর
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আওয়ামী লীগ সরকার মানুষের তথ্য অধিকার নিশ্চিত করেছে: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ

আনিস তপন: আওয়ামী লীগ সরকার মানুষের তথ্য অধিকার নিশ্চিত করেছে বলে জানিয়েছেন ড. হাছান মাহমুদ। তিনি আরও বলেছেন, সরকার মানুষের বাক স্বাধীনতায় বিশ্বাস করে। এজন্য তথ্য অধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছে।  তিনি বলেন, রাষ্ট্র ও মানুষের ব্যক্তিগত গোপনীয় তথ্য দেয়া যায় না; সেগুলো আইন দ্বারা সুরক্ষিত। অনেক নিউজে দেখা যায় অনেকের ব্যক্তিগত গোপনীয় তথ্য প্রকাশ করা হয়। এটি কোনোভাবেই কাম্য নয়। 

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক তথ্য দিবস উপলক্ষে আগারগাঁও জাতীয় ফিল্ম আর্কাইভ ভবনে এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন,  দেশে বর্তমানে ১২শ’ পত্রিকা আছে এবং ৪৬টি বেসরকারি টেলিভিশনের লাইসেন্স দেওয়া হয়েছে। দেশ ডিজিটাল হওয়ায় উচ্চ আদালতের বিচার কাজ অনলাইনে হয়েছে। ৩৫৬টি অভিযোগের শুনানি হয়েছে তথ্য কমিশনে।

তথ্যমন্ত্রী বলেন, সরকার মনে করে জনগণ যত তথ্য পাবে মানুষ ততোই উপকৃত হবে। তবে রাষ্ট্র ও মানুষের ব্যক্তিগত গোপনীয় তথ্য চাইলে দেওয়া যায় না। কারণ রাষ্ট্রের এমন কিছু তথ্য আছে যা প্রকাশ পেলে সমাজ বা বিদেশের সাথে সম্পর্ক বিনষ্ট হওয়ার সম্ভবনা থাকে। তবে সরকার তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে কাজ করছে। গণমাধ্যমগুলোকে দায়িত্বশীলতার সঙ্গে সংবাদ প্রচারের পরামর্শ দেন তথ্যমন্ত্রী। সম্পাদনা: খালিদ আহমেদ

  • সর্বশেষ