শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৯:০৬ রাত
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৯:০৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কতো ইতিহাস ঐতিহ্য হারিয়ে যাচ্ছে!

সালেহ বিপ্লব: ২. বৃহস্পতিবার বিকেলে মিন্টো রোড ক্রস করার সময় মনে পড়লো, বাংলাদেশ থেকে হারিয়ে গেছে একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। একটি বাড়ি। ২৯, মিন্টো রোড।

৩. আড়াই একর জায়গার ওপর লাল রঙের বাংলোটি জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার জন্য নির্ধারিত। 

৪. ১৯৯১ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই বাসায় ওঠেন। সংসদ থেকে পদত্যাগের পর ছেড়ে দিয়ে সুধা সদনে ফেরেন।

৫. শেখ হাসিনার পর আর কোনো বিরোধীদলীয় নেতা বাড়িটিতে বসবাস করেননি। 

৬. ১৯৯৬ সালের নির্বাচনের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক অফিস হিসেবে ব্যবহার হতো বাড়িটি।

৭. এরপর আর কেউ থাকেন না বাড়িটিতে। 

৮. গণপূর্তের তিনজন অস্থায়ী কর্মচারী বাড়িটি দেখাশোনা করে, খবর নিয়ে জানলাম। 

৯. এখন মনে হচ্ছে কী জানেন, ২৯ মিন্টো রোডের লাল বাড়িটি শুধু নয়। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা নামের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিকেই আমরা ধ্বংস করে দিয়েছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়