শিরোনাম
◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৯:০৬ রাত
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৯:০৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কতো ইতিহাস ঐতিহ্য হারিয়ে যাচ্ছে!

সালেহ বিপ্লব: ২. বৃহস্পতিবার বিকেলে মিন্টো রোড ক্রস করার সময় মনে পড়লো, বাংলাদেশ থেকে হারিয়ে গেছে একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। একটি বাড়ি। ২৯, মিন্টো রোড।

৩. আড়াই একর জায়গার ওপর লাল রঙের বাংলোটি জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতার জন্য নির্ধারিত। 

৪. ১৯৯১ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই বাসায় ওঠেন। সংসদ থেকে পদত্যাগের পর ছেড়ে দিয়ে সুধা সদনে ফেরেন।

৫. শেখ হাসিনার পর আর কোনো বিরোধীদলীয় নেতা বাড়িটিতে বসবাস করেননি। 

৬. ১৯৯৬ সালের নির্বাচনের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক অফিস হিসেবে ব্যবহার হতো বাড়িটি।

৭. এরপর আর কেউ থাকেন না বাড়িটিতে। 

৮. গণপূর্তের তিনজন অস্থায়ী কর্মচারী বাড়িটি দেখাশোনা করে, খবর নিয়ে জানলাম। 

৯. এখন মনে হচ্ছে কী জানেন, ২৯ মিন্টো রোডের লাল বাড়িটি শুধু নয়। জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা নামের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটিকেই আমরা ধ্বংস করে দিয়েছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়