শিরোনাম
◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২২, ০২:১১ রাত
আপডেট : ০৫ অক্টোবর, ২০২২, ০২:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী হিসেবে গত ১৪ বছরের  দেশসেবায় শেখ হাসিনা যা করেছেন

শামীম আহমেদ

শামীম আহমেদ: ২৮ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ছিলো। প্রধানমন্ত্রী হিসেবে গত ১৪ বছরের দেশসেবায় তিনি, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫.৭৪% থেকে ৭.২৫%, মাথাপিছু আয় ৪২৭ ডলার থেকে ২৮২৪ ডলার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১ বিলিয়ন ডলার থেকে ৪৮ বিলিয়ন ডলার, রপ্তানি আয় ১ বিলিয়ন ডলার থেকে ৫২ বিলিয়ন ডলার, বিদ্যুত উৎপাদন ক্ষমতা ৩১০০ মেগাওয়াট থেকে ২৫ হাজার ৭৩০ মেগাওয়াট, মোট বিদ্যুত কেন্দ্র ২৭ টি থেকে ১৫৪ টি, বিদ্যুত আওতাধীন জনগোষ্ঠী দেশের ৪৭ শতাংশ থেকে ১০০ শতাংশ, খাদ্য উৎপাদন ৩৪৭ লাখ মেট্রিক টন থেকে ৪৬৫ মেট্রিক টন, দারিদ্র্যের হার ৪২ শতাংশ থেকে ২০ শতাংশ, বৈদেশিক বিনিয়োগ ৪৬ কোটি ডলার থেকে ৩৫০ কোটি ডলার, রেমিটেন্স আয় ৫ বিলিয়ন ডলার থেকে ২৬ বিলিয়ন ডলার, মাথাপিছু বিদ্যুত উৎপাদন ১৭৬ কিলোয়াট/ঘন্টা থেকে ৬০৯ কিলোয়াট/ঘন্টা, কৃষি ভর্তুকি ০ টাকা থেকে ১২ হাজার টাকা, অতি দরিদ্রের হার ২৫ শতাংশ থেকে ১০ শতাংশ, গড় আয়ু ৬৫ বছর থেকে ৭৩ বছর, মাতৃত্বকালীন ছুটি ৪ মাস থেকে ৬ মাস, বয়স্ক ভাতা ২০০ কোটি থেকে ৫০০ কোটি টাকা, মুক্তিযোদ্ধা ভাতা ৫০০ কোটি থেকে ২০ হাজার কোটি টাকা, হাইটেক পার্ক ও ইনোভেসন সেন্টার ০ থেকে ৪৬টি, ডিজিটাল ক্লাসরুম ও ল্যাব ০ থেকে ৮৬ হাজার, তথ্য প্রযুক্তিখাতে আয় ২৬ মিলিয়ন ডলার থেকে ১.৫ বিলিয়ন ডলার, সামাজিক নিরাপত্তায় বরাদ্দ ০ থেকে ১.১৩ লাখ কোটি টাকায় নিয়েছেন’। 
এইসব সংখ্যাতত্বের বাইরে মৌলবাদ দমন, আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন, ধনী ও উচ্চশিক্ষিত সুশীল শ্রেণিকে প্রাধান্য না দিয়ে সাধারণ মানুষের জন্য কাজ করা, প্রবাসীদের মাথা উঁচু করে দাঁড়ানোর সুযোগ করে দেয়াসহ অসংখ্য অর্জন তার। আমার দৃষ্টিতে পৃথিবীর আর কোন রাষ্ট্রপ্রধান তার ক্ষমতায় থাকাকালীন সময়ে দেশের জন্য এত বিপুল উন্নতিসাধন করতে পারেননি। হ্যাঁ, অনেকের চাওয়া অনেক বেশি। আবার অনেকের চাওয়া খুব সুনির্দিষ্ট। সবার সব চাওয়া তিনি পূরণ করতে পারেন নাই। কেউ পারেন বলেও মনে হয় না। পৃথিবীতে ৮০০ কোটি মানুষ, অথচ কোন নির্দিষ্ট সৃষ্টিকর্তা বা তার প্রেরিত পুরুষকেও একযোগে ২০০ কোটির বেশি মানুষ পছন্দ করে না। ৬০০ কোটি মানুষই তাদের অপছন্দ করে, ক্ষেত্র বিশেষে ঘৃণা করে। সবাইকে খুশী করা কারও পক্ষেই সম্ভব না। ব্যক্তির ক্ষেত্রে যেমন একটি চাওয়াই তার সবকিছু, একজন রাষ্ট্রপ্রধানের ক্ষেত্রে সামগ্রিক জনগোষ্ঠীর স্বার্থকেই প্রাধান্য দিতে হয়। আশা করি সামনে আরও বেশি মানুষ তার কাজে খুশি হবেন। না হলেও সমস্যা নাই। পৃথিবীর সবাইকে খুশি করার ম্যান্ডেট নিয়ে আল্লাহ কাউকে দুনিয়াতে পাঠান নাই, এটা সম্ভব না। দেশটা এভাবেই ক্রমাগত এগিয়ে যাক তার নেতৃত্বে। এই কামনা করি। শুভ জন্মদিন প্রিয় নেত্রী শেখ হাসিনা। জয় বাংলা। ২৮ সেপ্টেম্বর ২০২২।

শামীম আহমেদ: লেখক: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

  • সর্বশেষ
  • জনপ্রিয়