শিরোনাম
◈ সন্ত্রাসী অপরাধে গ্রেপ্তারদেরও নিজেদের কর্মী দাবী করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী ◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৬:৫০ বিকাল
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৭:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবী রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা

দক্ষিণ আমেরিকার ব্রাসিলিয়াতে উদযাপিত হল স্বাধীনতা ও জাতীয় দিবস

আমিনুল ইসলাম: দক্ষিণ আমেরিকাতে বাংলাদেশের একমাত্র দূতাবাস ব্রাসিলিয়াতে উদযাপিত হল স্বাধীনতা ও জাতীয় দিবস। ২৬ মার্চ সকালে দূতাবাসে কর্মরত সকলের উপস্থিতিতে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দিবসটি উপলক্ষ্যে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর শহিদ পরিবার, সকল বীর মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, এবারের স্বাধীনতা দিবস পবিত্র রমজান মাসের মধ্যে হওয়ায় ইতোপূর্বে ব্রাসিলিয়ার কূটনৈতিক এলাকায় অবস্থিত ‘দুনিয়া সিটি হল’ মিলনায়তনে গত ২০ মার্চ সন্ধ্যায় ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষ্যে দূতাবাস কর্তৃক একটি অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করা হয় যেখানে ব্রাজিলের নারী মন্ত্রী সিডা গনজালভেজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সচিব অ্যাম্বাসেডর এডুয়ার্ডো সাবোয়া এবং বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফেরেস বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  উক্ত অভ্যর্থনা অনুষ্ঠানে ব্রাজিলে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ শতাধিক কূটনীতিক, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দ, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ব্রাসিলিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীসহ প্রায় চার শতাধিক অতিথি অংশগ্রহণ করেন।

অভ্যর্থনা অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা তাঁর স্বাগত বক্তব্যে বাংলাদেশের অভ্যূদয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিস্মরণীয় অবদানকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। রাষ্ট্রদূত ১৯৭১-এর গণহত্যা, মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহিদ, ২ লক্ষাধিক সম্ভ্রম-হারা মা- বোনদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং ১৯৭৫-এর ১৫ই আগস্ট কাল রাতের নির্মম হত্যাকান্ডে নিহত ১৮ জন সদস্যের স্মৃতির প্রতি বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত গড়ে তোলা এবং ১৯৭১ এ বাংলাদেশে সংগঠিত ইতিহাসের অন্যতম বর্বর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবী জানান।

এমআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়