শিরোনাম

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৫:০৬ বিকাল
আপডেট : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৫:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশের সার্থে কোনো আপস নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

কূটনৈতিক প্রতিবেদক: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, দেশের সার্থে কারোর সঙ্গে কোনো বিষয়েই আপস করবে না বাংলাদেশ। করোনা ও ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি বিশ্বের প্রতিটি দেশকেই এককভাবে প্রভাবিত করেছে। বাংলাদেশ আসিয়ান জোট, বিমসটেক ও সার্কসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলেছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিআইআইএসএস আডিটিরিয়ামে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর কাছে ভালো প্রতিবেশী হিসেবে আবির্ভূত হয়েছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কানেক্টিভিটি ও ঘনিষ্ঠ দেশগুলোর সঙ্গে তাদের বাজারে শুল্কমুক্ত বাজার সুবিধা প্রধানমন্ত্রীর জন্য সম্ভব হয়েছে। আমাদের জিডিপির গ্রোথ এখন উল্লেখযোগ্য।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হাই প্রোফাইল ভিজিট হয়েছে। নেপাল, ভূটান, ভারত, মালদ্বীপ, ইন্দোনেশিয়া ও চীনসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে উচ্চ পর্যায়ের ভিজিটে জোর দেওয়া হয়েছে।

নেপাল ও ভুটানের সঙ্গে ডিউটি ফ্রি ব্যবসা- বানিজ্যে উপভোগ করছে বাংলাদেশ। ভারতের সঙ্গে জয়েন্ট রিভার কমিশন ও অন্যান্য বিষয় উল্লেখযোগ্য মিটিং হচ্ছে। চীনের সঙ্গেও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়গুলোর অগ্রগতি হয়েছে।

পররাষ্ট্রনীতির জন্য কম্বোডিয়া ও ভিয়েতনাম বিদেশি বিনিয়োগ টানতে সক্ষম হচ্ছে এবং অর্থনৈতিক ভাবে দেশ দুটি এগিয়ে যেতে পারলে বাংলাদেশ কেন নয় বলে প্রশ্ন রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লাইলুফার ইয়াসমিন।

টিআর/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়