শিরোনাম
◈ বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জায় নিষেধাজ্ঞা ◈ ৫ দিনে রেমিটেন্স এলো ৫ হাজার কোটি টাকা ◈ জ্বালানি তেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন বিদ্যুৎপ্রতিমন্ত্রী ◈ বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পেলেন লায়লা হোসেন ও ইতো নাওকি ◈ রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো সক্রিয় হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ◈ লজ্জা থাকলে বিএনপি লোডশেডিং নিয়ে বলতো না: ওবায়দুল কাদের ◈ কুষ্টিয়া নিখোঁজের ৫ দিন পর  আমাদের নতুন সময়ের সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা ◈ দলীয় প্রধানের পদ থেকে বরিস জনসনের পদত্যাগ, প্রধানমন্ত্রীত্বও ছাড়বেন ◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ ২৭টি গরু নিয়ে ডুবল ট্রলার, ৬ গরুর মৃত্যু

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০১:৪১ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০১:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত-বাংলাদেশের বন্দি বিনিময়ের যত ঘটনা

মহসীন কবির: [২] বন্দী বিনিময় চুক্তির আওতায় ভারত থেকে আনা হয় প্রথম বন্দী বাদল ফারাজিকে। ২০১৮ সালের ৭ জুলাই তাকে দেশে ফিরিয়ে আনা হয়। বাদল ফারাজি ভারতের জেলে ছিলেন টানা ১০ বছর। ২০০৮ সালের ১৩ জুলাই, বেনাপোল সীমান্ত দিয়ে বৈধভাবে ভারতে ঢোকার আগেই পুলিশ তাঁকে গ্রেপ্তার করে।

[৩] ভারতের আসামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ আসাম বা উলফা-র নেতা অনুপ চেটিয়াকে বাংলাদেশ ফেরত দেয় ১৮ বছর পর৷ তার দুই সহযোগী বাবুল শর্মা এবং লক্ষ্মী প্রসাদকেও ফেরত দেয়া হয়৷ ২০০৭ সালে সাজার মেয়াদ শেষ হওয়ার পর, নিজেরাই তারা দেশে ফেরার আবেদন জানিয়েছিলেন ৷ ২০১৫ সালের ১১ নভেম্বর ফিরিয়ে আনা হয়। 

[৪] অন্যদিকে নারায়ণগঞ্জের সাত খুন মামলার আসামি নূর হোসেন ভারতে পালিয়ে যাওয়ার পর, সেখানে আটক হন গত বছরের ১৪ জুন ৷ তাকে ভারতের আদালত বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেয় ৷ ২০১৫ সালে ১২ নভেম্বর দেশে ফিরিয়ে আনা হয়। 

[৫] এই দুই বন্দিকে ফেরত দেয়ার ঘটনা বাংলাদেশ ও ভারতের সংবাদমাধ্যমে ব্যাপক আলোচনা হয়৷ এরইমধ্যে আশা জেগেছে যে, দুই দেশে পালিয়ে থাকা এই দুই দেশের অন্যান্য অপরাধীদের গ্রেপ্তার এবং হস্তান্তরে গতি আসবে ৷ 

[৬] এদিকে শনিবার (১৪ মে) ভারতীয় গোয়েন্দা সংস্থা ইডি’র রুদ্ধশ্বাস অভিযানে ৬ সহযোগীসহ গ্রেফতার হন প্রশান্ত কুমার হালদার। উত্তর ২৪ পরগনার অশোকনগর থেকে আটক করা হয় তাকে। অ্যাটর্নি জেনারেল বললেন, পিকে হালদারকে ফিরিয়ে আনতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।  দুদকের আইনজীবী বললেন, অর্থ-লোপাটের প্রমাণ থাকায় পিকে হালদারকে ফিরিয়ে আনতে সমস্যা হবে না। 

  • সর্বশেষ