শিরোনাম
◈  সরকার থেকে বরাদ্দ করলে সংসদ সদস্যদের গাড়ি আমদানির প্রয়োজন নেই: সংসদে আলোচনা ◈ ঈদে যানজট এড়াতে ডিএমপির ২২ নির্দেশনা ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী

প্রকাশিত : ১১ জুন, ২০২৪, ০৯:১৬ রাত
আপডেট : ১১ জুন, ২০২৪, ১০:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, বাড়বে সংখ্যা

উপবৃত্তির অর্থ জুন মাসেই বিতরণ করা হবে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী 

মনিরুল ইসলাম: [২] প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জাতীয় সংসদে জানিয়েছেন,   প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ছাত্রছাত্রীদের উপবৃত্তি ও টিউশন ফি দেওয়া হয়ে থাকে। এবার এ ক্ষেত্রে উপকারভোগীর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া চলতি অর্থবছরের উপবৃত্তির অর্থ জুন মাসেই বিতরণ করা হবে।

[৩] মঙ্গলবার  বিকালে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে  প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। 

[৪] মন্ত্রী জানান, দেশের সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে অর্থের অভাবে ব্যাহত না হয়, তা নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপবৃত্তি ও টিউশন ফি দেওয়া হয়। ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা এই সহায়তা পেয়ে থাকেন।

[৫] মন্ত্রী জানান, চলতি অর্থবছরে উপবৃত্তির টাকা এখনো বিতরণ করা হয়নি। এ অর্থ চলতি জুন মাসে বিতরণ করা হবে। 

[৬] তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে ৬ষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ের ৫৯ লাখ ৬২ হাজার জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ২ হাজার ৫৮ কোটি ৬০ লাখ ৯০ হাজার ৭২০ টাকা বিতরণ করা হয়। তবে ২০২৩-২৪ অর্থবছরে উপকারভোগীর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে ৬ষ্ঠ থেকে স্নাতক পর্যায়ে ৬০ লাখ ৭১ হাজার জন শিক্ষার্থীর বিপরীতে উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ২ হাজার ২৮৬ কোটি ৬৯ লাখ ৮৫ হাজার টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

[৭]  মোশতাক আহমেদ রুহীর এক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, বাংলাদেশে ২৭টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মোট ৭ লাখ ৪০ হাজার ৬৩০ জন রয়েছেন। দেশের সমতলে বসবাসরত এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত জনগণের জীবনমান উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত) শীর্ষক কর্মসূচি বাস্তবায়নাধীন রয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়