শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ সাভারে শো-রুমের স্টোররুমে বিস্ফোরণ, দগ্ধ ২ ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৭ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদির হাই-স্পিড রেলওয়েতে ৩২ নারী

সৌদির হাই-স্পিড রেলওয়ে

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব: সৌদি আরবের রেলওয়েতে ৩২ নারী অপারেটর ১২ মাসের প্রশিক্ষণ সফলভাবে শেষ করে সৌদির উচ্চ-গতির রেল চালনার কাজে নিযুক্ত করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি সোমবার জানিয়েছে, সৌদি রেলওয়ে পলিটেকনিকভাবে ব্যাপক প্রশিক্ষণের পর উক্ত নারীরা হারামাইন এক্সপ্রেস ট্রেন চালানোর যোগ্যতা অর্জন করেছে। যা সৌদির পবিত্র শহর মক্কা এবং পবিত্র মদিনার মধ্যে ৪৫৩ কিলোমিটার প্রসারিত বুলেট ট্রেন চালিত হবে।

সৌদি রেল কর্তৃপক্ষ একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে প্রশিক্ষণে অংশ নেওয়া কিছু নারীকে দেখানো হয়েছে যারা নতুন উদ্যোগের একটি অংশ হতে পেরে কতটা গর্বিত বোধ করেছেন সে বিষয়ে কথা বলেছেন।

গত সপ্তাহে, সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেছেন, সৌদি আরবের মধ্যে ৮ হাজার কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। সৌদি নারীরা সাম্প্রতিক বছরগুলোতে দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। 

সৌদি আরবের নারীরা কর্মশক্তিতে উল্লেখযোগ্য ভাবে অগ্রগতি করেছে। এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। সৌদি ভিশন ২০৩০ এর অধীনে সরকার তার লক্ষ্যগুলির দিকে কাজ করছে তেলের উপর নির্ভরতা কমাতে। সৌদি আরবে নারীরা এখন পরিবহণ ও লজিস্টিক সেক্টরে পদসহ বিস্তৃত পরিসরে চাকরি নিতে সক্ষম, যা আগে সীমাবদ্ধ ছিল। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়