শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ৩০ মার্চ, ২০২৩, ০৬:৪৬ বিকাল
আপডেট : ৩০ মার্চ, ২০২৩, ০৬:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় মার্কিন সাংবাদিক আটক

ইভান গেরশকোভিচ

সাজ্জাদুল ইসলাম: রাশিয়ার কর্তৃপক্ষ গুপ্তচর বৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ দৈনিকের একজন সাংবাদিককে গ্রেপ্তার করেছে। আটক ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টারের নাম ইভান গেরশকোভিচ। রাশিয়ার শীর্ষ নিরাপত্তা সংস্থা এ কথা জানিয়েছে। আল-জাজিরা

গোয়েন্দা সংস্থা কেজিবির স্থলাভিষিক্ত ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) আজ বৃহস্পতিবার জানায়, গোপন তথ্য সংগ্রহ করার চেষ্টার অভিযোগে উরাল পার্বত্য শহর ইকেটেরিনবার্গ থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এফএসবি অভিযোগ করেছে, গেরশকোভিচ রুশ সামরিক বাহিনীর একটি শিল্প কমপ্লেক্সের কার্যক্রমের গোপন তথ্য সংগ্রহ করার চেষ্টা করছিলেন। যা ছিল রাষ্ট্রীয় গোপনীয় বিষয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, গেরশকোভিচ ইউক্রেন যুদ্ধ এবং ভাড়াটে বাহিনী ওগেনার গ্রুপ সম্পর্কে খবর সংগ্রহ করতেন। কখন তাকে গ্রেপ্তার করা হয়েছে তা এফএসবি অবশ্য জানা যায় নি। দোষী সাব্যস্ত হলে গেরশকোভিচের ২০ বছর পর্যন্তু জেল হতে পারে।

গেরশকোভিচ হলেন স্নায়ু যুদ্ধের পর গুপ্তচর বৃত্তির দায়ে রাশিয়ায় আটক যুক্তরাষ্ট্রের কোন পত্রিকার প্রথম কোন মাক্যিন সাংবাদিক।

গেরশকোভিচ ওয়াল স্ট্রীট জার্নালের একজন স্বীকৃত সাংবাদিক হিসেবে মস্কো ব্যুরোতে দায়িত্ব পালন করছেন। তিনি ইউক্রেন যুদ্ধের ওপর খবর পাঠাতেন। গত সপ্তাহে তার পাঠানো সর্বশেষ রিপোর্টে পশ্চিমা অবরোধের কারণে রাশিয়ার অর্থনীতির মন্দার বিষয় তুলে ধরা হয়েছিল।

এসআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়