শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৭:২৪ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যাত্রা শুরু করলো কমিউনিকেশন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ

অপূর্ব চৌধুরী: [২] দেশের গণযোগাযোগ, সাংবাদিকতা, টেলিভিশন ও ফিল্ম অধ্যয়ন সংশ্লিষ্ট বিভাগগুলোতে শিক্ষকতা, গবেষণা ও মানসম্মত অ্যাকাডেমিক প্রকাশনা ত্বরান্বিত করার লক্ষ্যে যাত্রা শুরু করেছে নতুন এই প্ল্যাটফর্ম। 

[৩] ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগে আয়োজিত সভায় সংগঠনটির আহ্বায়ক কমিটি গঠন করা হয় শনিবার। 

[৪] প্রথম সভায় বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ, সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভাগের অর্ধ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। এ সভায় গবেষণা থেকে শুরু করে সার্বিক একাডেমিক মান বৃদ্ধির জন্য উপস্থিত শিক্ষকগণ তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন। পশাপাশি প্রতিবছর এ সংশ্লিষ্ট কনেফারেন্স আয়োজন, অ্যাকাডেমিক মানসম্মত জার্নাল প্রকাশসহ নানা বিষয়ে মতামত তুলে ধরেন। 

[৫] বিষয়গুলো পর্যালোচনা করে সভায় কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। যার মধ্যে ২০২৫ সালের জানুয়ারিতে ১ম একাডেমিক কনফারেন্স আয়োজন অন্যতম। কাজগুলো এগিয়ে নিতে সভায় সংগঠনটির একটি আহ্বায়ক কমিটি গঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে প্ল্যাটফর্মটির প্রথম আহ্বায়ক নির্বাচিত হন ঢাকা  বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়া। 

[৬] যুগ্ম আহ্বায়ক নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সহিদ উল্ল্যাহ। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মো. আশরাফুল আলম। 

[৭] পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটিতে দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের প্রতিনিধি রয়েছেন। এ সময় প্ল্যাটফর্মটির কাজ এগিয়ে নিতে আরও বেশ কয়েকটি সাব-কমিটি গঠিত হয়। 

[৮] আহ্বায়কের দায়িত্ব পাওয়া অধ্যাপক ড. এ. জে. এম. শফিউল আলম ভূঁইয়া বলেন, এই প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে মানসম্মত গবেষণা ও অ্যাকাডেমিক কাজগুলোকে এগিয়ে নেওয়াই তাদের লক্ষ্য। যা সফল করতে শিক্ষার্থী, শিক্ষক, গবেষকদের সহযোগিতা কামনা করেন তিনি। 

[৯] প্রসঙ্গত, নতুন এই প্ল্যাটফর্মের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন অধ্যাপক ড. গোলাম রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক। সম্পাদনা: সমর চক্রবর্তী
  
এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়