শিরোনাম
◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ ◈ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.১ শতাংশ: এডিবি ◈ বাংলাদেশে পালিয়ে এসেছে বিজিপির ১৪ সদস্য ◈ সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন ◈ ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের ◈ পাল্টা হামলার বিরুদ্ধে ইসরায়েলকে ইরানের কঠোর হুঁশিয়ারি 

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:৫৩ রাত
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:৫৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বইমেলায় তরুণ লেখকদের জয়-জয়কার

শিমুল চৌধুরী ধ্রুব: [২] গল্প-কবিতা-উপন্যাস-প্রবন্ধসহ বাংলা সাহিত্যের সৃজনশীল নানা শাখায় বইমেলার পাঠকদের নজর কাড়ছেন তরুণ লেখকরা। স্বীয় রচনাশৈলীতে নিজস্ব ভাবনা বা দর্শনে সমাজ বাস্তবতা, আর্থ সামাজিক প্রেক্ষাপট কিংবা প্রকৃতির সঙ্গে বিজ্ঞানের সাযুজ্য খুঁজে চলেছেন তারা। 

[৩] গল্প-কবিতা-উপন্যাসের বাইরে এসে মননশীল রচনাতেও সাহিত্যাঙ্গনে ঠাঁই করে নিচ্ছেন এ তরুণরা। পাঠকদের আগ্রহের তালিকায়ও রয়েছেন হাল সময়ের এই সাহিত্যিকরা। সরেজমিন ঘুরে যার চিত্র মিলেছে অমর একুশে বইমেলা। 

[৪] মেলার প্রকাশকদের সাথে কথা বলে জানা গেছে, তরুণ লেখকদের বইয়েরই পাঠক বেশি। শুরু থেকে যত বই বিক্রি হয়েছে, তার আশি ভাগই তরুণদের।

[৫] এবার ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে প্রকাশ হয়েছে কর্মকার অনুপ কুমারের গল্পগ্রন্থ ‘আশ্বিনের বৈঠক’। গল্পগ্রন্থটিতে লেখকের নতুন ১০টি গল্প সংকলিত হয়েছে। ভিন্ন ধাঁচের স্বতন্ত্র ও মৌলিক ১০ রকমের ১০টি ঘটনাপ্রবাহ নিয়ে লেখক তার গল্পগুলো সৃষ্টি করেছেন।

[৬] গ্রন্থ প্রসঙ্গে কর্মকার অনুপ বলেন, মানুষের জীবনের সব ঘটনাই মূলত একজন লেখকের কলমের মাধ্যমে গল্প হয়ে ওঠে। সে গল্প হতে পারে লেখকের স্বচক্ষে দেখা কোনো ঘটনা নিয়ে বা কারও মুখে শোনা কোনো জীবন-আখ্যান নিয়ে। আশ্বিনের বৈঠক-বইয়ের গল্পে পাঠক যেমন রহস্য ও রোমাঞ্চ খুঁজে পাবেন তেমনি প্রতিটা গল্পেই পাঠক মানবিকতা বোধের একটা স্পর্শ খুঁজে পাবেন।

[৭] বিদ্যাপ্রকাশ এনেছে মনীষা চিন্ময়ের ছোটগল্পের সংকলন ‘শৃঙ্খলের কূটসুখ’। বইটি নিয়ে মনীষা বলেন, ‘সমাজে যেমন রয়েছে শ্রেণিবৈষম্য তেমনি রয়েছে শ্রেণি-সংঘাত; রয়েছে অবদমনের সংস্কৃতির মতো মানসিক বৈকল্য। এই সমাজ কখনো সমাজবদ্ধ মানবের জন্য খুলে দেয় নতুন দ্বার। আবার কখনো তাকে জটিল করে তোলে পক্ষপাতের শিকলে। এ আবর্তেই হতাশা আর না পারার আড়ালে মানুষ খোঁজে বেঁচে থাকার সান্ত্বনা। এমনি ভিন্নতায় চরিত্রায়ণ করা হয়েছে ‘শৃঙ্খলের কূটসুখ’ বইয়ের দশটি গল্প; যেখানে কোথাও কোনো চরিত্র জাদুবাস্তবতা বা পরাবাস্তবতার ছায়ায় বলে ফেলে অবচেতনের অতলে হারানো কথাগুলো।

[৮] আজব প্রকাশ থেকে এসেছে তরুণ লেখক হক ফারুকের কবিতার বই ‘সবুজ সন্ন্যাস কাল’। কবিতার পঙক্তিতে এই বইয়ে উঠে এসেছে এক আংশিক জীবন ভ্রমণ; যেখানে আছে দ্রোহ, প্রেম, প্রকৃতি, পরিবর্তনের বয়ান। তিনি বলেন, ‘আমি একাধারে সংগীত এবং কবিতা অন্তঃপ্রাণ মানুষ। চার বছর পর নতুন কবিতার বই প্রকাশ হয়েছে। বইতে এই শহরে বেড়ে ওঠা একজন মানুষের আংশিক জীবন তুলে ধরা হয়েছে। যেখানে প্রেম, দ্রোহ, প্রকৃতি, পরিবর্তন, ধ্যান, বোহেমিয়ানসহ আরও অনেক বিষয়ের সন্নিবেশ ঘটেছে।

[৯] ২০০৬ সাল থেকে সাহিত্যে নিয়মিত হওয়া রুমানা বৈশাখী ভালোবাসেন সম্পর্কের গল্প বলতে। এবার ‘যে মেয়েটি ভাত বেশি খেতো’ শিরোনামের একটি গল্পগ্রন্থ লিখেছেন তিনি। গ্রামীণ পটভূমিতে নারী জীবনের আখ্যান রচিত হয়েছে এ বইটিতে। এ বইটি বইমেলায় এনেছে দিব্যপ্রকাশ। 

[১০] এমন প্রত্যেকটি প্রকাশনীতেই তরুণ লেখকদের বইকে কেন্দ্র করে পাঠক- ক্রেতাদের সমাগম দেখা গেছে। ইডেন মহিলা কলেজ পড়ুয়া প্রিয়তি দাস বলেন, প্রবীন লেখকদের নতুন বইগুলোর ভাষা এবং বিষয়বস্তু বর্তমান প্রজন্মকে তেমন আকৃষ্ট করতে পারেনা বলেই আমার মনে হয়। তাদের লেখার ধরণেও নেই নতুনত্ব। সবাই যেন কেমন গত শতাব্দির ধরণকে অনুসরণ করে লেখেন। 

[১১] বাংলাদেশ পুস্তক প্রকাশক বিক্রেতা সমিতির উপদেষ্টা ওসমান গণি তরুণ লেখকদের বিষয়ে বলেন, কিছু তরুণ আছেন যারা সমসাময়িক সাহিত্যকে ধারণ করতে পেরেছেন। তাদের বইগুলো আরও যত্ন নিয়ে প্রকাশ করা গেলে তারা সাহিত্যাঙ্গনে নতুন ধারা রচনা করবেন। সম্পাদনা: কামরুজ্জামান

এসসিডি/কে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়