শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে ভারত ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ শিগগিরই আমাদের আন্দোলন আরও বেগবান হবে: মির্জা ফখরুল ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪, ০৮:৫৬ সকাল
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৬:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গরমে পেট ঠান্ডা রাখতে কি খাবেন, দই না তরমুজ ? (ভিডিও)

সাজিয়া আক্তার: গরমে পেট ঠান্ডা রাখতে অনেকেই খাবারের শেষ পাতে অনেকে টক দই খান‌। পেট ঠান্ডা রাখতে ও খাবার হজম করতে দই খান তারা। কিন্তু গরমকালে টক দই খাওয়া কতটা স্বাস্থ্যকর, এতে শরীরের উপকার হয় না ক্ষতি। চলুন জেনে নেওয়া যাক।

টক দইয়ের উপকারিতা:

খাবার হজম করায়- খাবার দ্রুত হজম করতে সাহায্য করে টক দই। এর মধ্যে রয়েছে প্রচুর প্রোবায়োটিক‌‌। এগুলো পেটের মধ্যে থাকা ভালো ব্যাকটেরিয়াগুলোর মতোই পুষ্টিগুণে ভরপুর। এর ফলে খাবার দ্রুত হজম হয়।

মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ: দইয়ের মধ্যে বেশ কয়েকটি মাইক্রোনিউট্রিয়েন্ট পাওয়া যায়। এই তালিকায় রয়েছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট ও বেশ কয়েকটি ভিটামিন। এগুলো শরীরে পুষ্টি জোগায়‌।

এই গরমে ফলের রস নাকি স্যালাইন, কোনটি খাবেন

রাতে ভালো ঘুম: দই খেলে রাতে ভালো ঘুম হয় কারণ এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম ভিটামিন বি৫ ভিটামিন বি১২ ম্যাগনেসিয়াম‌। এই উপাদানগুলো অনিদ্রার সমস্যা দূর করে।

ত্বকের উপকার: দই ত্বকের জন্য উপকারী। কারণ এর মধ্যে ভিটামিনের পরিমাণ বেশি। এ ছাড়াও দইয়ের ল্যাকটিক অ্যাসিড ত্বককে এক্সফোলিয়েট করে। যা ত্বকের সমস্যা দূর করে।

গরমে দই খেতে হবে বুঝেশুনে:

দই শরীরের একাধিক উপকারে লাগলেও এটি পেট ঠান্ডা করে না বরং গরম করে দেয়। কারণ পেটের মধ্যে একেই উষ্ণতা শরীরের বাইরের দিকের থেকে বেশি থাকে‌। এই অবস্থায় পেটের মধ্যে দই পড়লে সন্ধান অর্থাৎ ফার্মেন্টেশন প্রক্রিয়া শুরু হয়। এর ফলে পেট আরও গরম হয়ে যায়। তাই গরমকালে দই খেলেও বুঝেশুনে খাওয়াই ভালো। নয়তো অতিরিক্ত পেট গরম থেকে শরীর খারাপ লাগতে পারে।

দইয়ের বদলে পেট ঠান্ডা রাখে যে খাবার-

তরমুজ: পেট ঠান্ডা রাখার জন্য দইয়ের বদলে বেছে নিতে পারেন তরমুজ। খাওয়ার পরেই এটি পাতে রাখুন। তরমুজ পেট ঠান্ডা রাখার পাশাপাশি হাইড্রেট করে।

শশা: শশাও একইভাবে পেট ঠান্ডা করে। শশার মধ্যে প্রচুর পরিমাণে পানিও রয়েছে। এটি ডিহাইড্রেশনের ভয়ও দূর করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়