শিরোনাম
◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৩:১৯ দুপুর
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৩:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হজ যাত্রীদের জন্য স্বাস্থ্য নির্দেশিকা প্রস্তুত, উঠে গেলো বয়সীমার বাধা 

হজ যাত্রীদের জন্য স্বাস্থ্য নির্দেশিকা

জাফর খান: হজের আগে চূড়ান্ত মেডিকেল চেকআপ, প্রয়োজনীয় ওষুধের তালিকা এবং মেডিকেল সেন্টার ব্যবহারে হজযাত্রীদের করণীয় বিষয়সমূহ উল্লেখ করে ২০২৩ সালের হজযাত্রীদের জন্য হজ প্রাক্কালীন  ও হজব্রত অবস্থায় সৌদি আরবে অবস্থানকালীন সময়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা সম্বলিত  ‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’ প্রস্তুত করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। 

নির্দেশিকা’টি ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট, ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালক এবং হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর কার্যালয়ে পাওয়া যাবে। সময় টিভি/ কালের কণ্ঠ/ ঢাকা পোস্ট  

আগামী ২১ মে চলতি হজ মৌসুমে হজযাত্রীদের প্রথম ফ্লাইটটি ভোর পৌনে ৪টায় ফ্লাইট বিজি ৩০০১ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। ফ্লাইটটি জেদ্দা বিমানবন্দরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় অবতরণ করবে। আগামী ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।

রোববার (১৯ মার্চ) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আজিম বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরবে পবিত্র হজ পালনের অনুমতি পেয়েছেন।এদের মধ্যে  সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস হজযাত্রীদের ৫০ শতাংশ অর্থাৎ ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে।

তিনি জানান, চলতি বছর হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ইআর বিমান এবং ৭৮৭ ড্রিমলাইনার ব্যবহৃত হবে। প্রি-হজ ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইটের মধ্যে ঢাকা-জেদ্দা রুটে ১১৬টি, ঢাকা-মদিনা রুটে ২০টি, চট্টগ্রাম-জেদ্দা রুটে ১৪টি, চট্টগ্রাম-মদিনা রুটে ৬টি, সিলেট-জেদ্দা ও সিলেট-মদিনা রুটে দুটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

এর আগে সরকারিভাবে হজের জন্য দুইটি প্যাকেজ থাকলেও চলতি বছর  একটি প্যাকেজের আওতায় এই কার্য্যক্রম চলবে। এ বছরে হজ পালনে ব্যয় হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা যা গত বছরের তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেশি। 

এদিকে সোমবার (২০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এবার হজ পালনের ক্ষেত্রে  ১২ বছর বয়সসীমার যে শর্ত আরোপিত ছিল  তা তুলে নিয়েছে সৌদি আরব সরকার। ফলে হজে যেতে বয়সের বাধা থাকছে না। এর আগে গত ২০ ফেব্রুয়ারি এবার হজ পালনে সৌদি আরবের দেওয়া চারটি 

শর্তগুলোর মধ্যে ছিল- করোনাভাইরাস (কোভিড-১৯), মেনিনজাইটিস ও সিজনাল ইনফ্লুয়েঞ্জার টিকা দিতে হবে। যারা হজ করেননি এবারের হজে তাদের অগ্রাধিকার দেওয়াসহ হজযাত্রীর কোনো বড় দীর্ঘস্থায়ী রোগ থাকা যাবে না। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

জেকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়