শিরোনাম
◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ১৬ মার্চ, ২০২৩, ০৮:১৪ রাত
আপডেট : ১৭ মার্চ, ২০২৩, ১২:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাড়ালো হজ নিবন্ধনের সময়, কোটা খালি ২৭ হাজার 

হজ

জাফর খান: এই বছর হজ কোটা পূরণ না হওয়ায় সরকারি ও বেসরকারি পর্যায়ে নিবন্ধনের সময়সীমা বৃহস্পতিবার (১৬ মার্চ) পর্যন্ত বাড়ানো হয়েছিল। তবে পরে আর সময় বাড়ানো হবে না বলে গত বছর জারি করা ৭ মার্চের বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছিল ধর্ম মন্ত্রণালয়। অবশেষে সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করেও কোটা খালি থাকায়  সময় চতুর্থবারের মতো সময় বাড়িয়ে  আগামী ২১ মার্চ পর্যন্ত হজের নিবন্ধন করা যাবে বলে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম বলেছেন। হজযাত্রী নিবন্ধনের নতুন এই সময়ের মধ্য কোটা পূরণ হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। সময় বাড়ানোর বিষয়টি জানিয়ে নোটিশ জারি করা হবে বলেও জানান তিনি।

এর আগে তিন দফায় সময় বাড়ালেও  ১৬ শতাংশ কোটা খালি রেখেই সৌদি আরবে হজ করতে যাচ্ছে বাংলাদেশ। চলতি বছর (২০২৩) সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজে যেতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার  ও ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। এর আগে চলতি বছর হজে যেতে হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছিল গত ৮ ফেব্রুয়ারি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ঢাকা প্রকাশ/ আরটিভি  
বৃহস্পতিবার (১৬ মার্চ) পর্যন্ত মোট নিবন্ধন করেছেন  মাত্র ১ লাখ ২ হাজার ১৯৩ জন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৫৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯২ হাজার ৫৯৬ জন। ঢাকা পোস্ট 

প্রাক-নিবন্ধিত কয়েকজন জানান, র্দীঘদিন অপেক্ষায় থেকেও  সামর্থ না থাকায় নিবন্ধন করেও হজে যাচ্ছেন না তারা। এর আগে ধর্ম মন্ত্রণালয়ের এক হিসাবে দেখা যায়, চলতি বছর হজে সরকারি ব্যবস্থাপনায় ৮ হাজার ৩৯১ ও বেসরকারি ব্যবস্থাপনায়  ২ লাখ ৪০ হাজার ৮৩৩ জন প্রাক-নিবন্ধন করেছিলেন।

উল্লেখ্য, গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা করে। চলতি বছর কোরবানি ও ব্যক্তিগত খরচ ছাড়া সরকারিভাবে প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা ও বেসরকারিভাবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা ধার্য্য করা হয়েছে।

এর আগে বুধবার (১৫ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে হজের বিমান ভাড়া দেড় লাখ করার সুপারিশ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তির বিষয়টিকে 'মিথ্যা' বলে দাবি করেছেন বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক। ঢাকা পোস্ট 

তিনি জানান, বৈঠকে তিনি উপস্থিত ছিলেন ও এমন কোনো নির্দিষ্ট পরিমাণ টাকার কথা উল্লেখ করা হয়নি। তবে হজ প্যাকেজের কোনো খরচ কমানোর সুযোগ আছে কি না তা নিয়ে আলোচনা করা হয় বলে উল্লেখ করেন তিনি । 

বিমানের হজ ভাড়া কমানোর সুযোগ আছে কি না এমন প্রশ্নে বলেন, আর কমানো যায় না। এ ধরনের কোনো সুযোগ নেই। এবারের বিমানের হজ ফ্লাইট ভাড়া প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা ধার্য্য করেছে কর্তৃপক্ষ।

জেকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়