শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:০১ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:১২ বিকাল

প্রতিবেদক : মনজুর এ আজিজ

হাফেজদের সম্মানে অনুষ্ঠিত হচ্ছে মেগা রিয়েলিটি শো ‘কুরআনের নূর’

সংবাদ সম্মেলন

মনজুর এ আজিজ: আসন্ন রমজানে দেশের ইতিহাসে প্রথমবারের মত অনুষ্ঠিত হচ্ছে হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়েলিটি শো ও দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’। দেশের বৃহৎ শিল্পগ্রুপ বসুন্ধরার সহযোগিতায় অনুষ্ঠিত এ আয়োজনে দেশ সেরা অনুর্ধ্ব ১৫ বছর বয়সী পবিত্র কুরআনের হাফেজদের সম্মাননা জানানো হবে। বুধবার বেলা ১১টায় রাজধানীর ইসলামিক ফাউন্ডেশনের মিলনায়তনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা ও বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় আরও উপস্থিত ছিলেন, কমিটির সভাপতি হাজী মো. ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক, সিনিয়র সহ-সভাপতি গুলজার আহম্মেদ, জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমীন, পেশ ইমাম শায়খুল হাদিস মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, মাওলানা মিজানুর রহমান, মুফতি এহসানুল হক জিলানী, মাওলানা মহিউদ্দিন কাসেমীসহ ইসলামিক স্কলার ও দেশবরেণ্য আলেম-ওলামারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় মসজিদ বায়তুল মোকাররম-কেন্দ্রিক এই ধরনের প্রতিযোগিতা এবারই প্রথম। এক্ষেত্রে  ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন (অঞ্চল) থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

১১টি জোনের মধ্যে রয়েছে- সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ফরিদপুর, বরিশাল, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ। দেশের নয়টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে। এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে। পরে মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। 

দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন হাফেজকে বাছাই করবেন।

রিয়েলিটি শো এবং দেশব্যাপী হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩ ‘কুরআনের নূর’ -এর প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারীরা পাবে দুই লাখ করে টাকা ও সম্মাননা। সেরা দশে থাকা বাকি পাঁচজনও পাবে আর্থিক পুরস্কার ও সম্মাননা।

বিচারকের প্যানেলে থাকবেন শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকী আন নদভী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়েখ আহমাদ বিন ইউছুফ আল আযহারী (সভাপতি, ইকরা), মুফতি মিজানুর রহমান (সিনিয়র পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি এহসানুল হক জিলানী (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ), শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দীন কাসেম (পেশ ইমাম, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ) ও মেয়র মুহাম্মদ হানিফ জামে মসজিদের ইমাম ইমরান নূর উদ্দিন।

এই রিয়েলিটি শো আসন্ন রমজানে প্রতিদিন নিউজ ২৪ টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হবে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে- দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম ও ক্যাপিটাল এফএম। আগ্রহী প্রতিযোগীরা https://quranernoor.com/ ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে পারবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, পবিত্র কুরআন নাজিলের মাস ও বহুল প্রতীক্ষিত সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে নিবেদন করা হচ্ছে ‘কুরআনের নূর’। এই আয়োজনের মাধ্যমে কোরআনের শ্রেষ্ঠ হাফেজদের সম্মাননা ও আর্থিকভাবে পুরস্কৃত করবে বসুন্ধরা গ্রুপ। আগামী বছর থেকে প্রতিযোগিতাটি আন্তর্জাতিকভাবে আয়োজনের প্রত্যাশা জানানো হয় সংবাদ সম্মেলনে।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়