শিরোনাম

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:২৭ দুপুর
আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়াল

সাজ্জাদুল ইসলাম: [২] গাজায় ইসরায়েলি হামলা ও গণহত্যার ১৪৬তম দিন বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি)। টানা প্রায় ৫ মাস ধরে চলা হামলায় উপত্যকাটিতে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭০ হাজার ৩২৫ জন আহত হয়েছে। হতাহতের বেশিরভাগই শিশু ও নারী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানিয়েছে। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

[৩] ইসরায়েলি অবরোধের কারণে গাজার উত্তরের সর্বশেষ হাসাপাতালটির কার্যক্রমও বন্ধ হয়ে গেছে। কামাল আদওয়ান হাসপাতালটিতে কোন জ্বালানি নেই। সেই কারণে হাসপাতাল প্রশাসন বাধ্য হয়ে এর কার্যক্রম বন্ধ করে দিয়েছে। এতে অঞ্চলটির মানুষেরা মৌলিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

[৪] ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় অব্যাহত ভয়াবহ হামলার মধ্যে সেখানে অসহনীয় অবরোধ আরোপ করে রেখেছে। উপত্যকাটির লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে এসে উপনীত হয়েছেন।

[৫] কানাডার আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী আহমদ হুসেন বলেছেন, সম্ভব শিগগিরই তার দেশ বিমান থেকে গাজায় মানবিক ত্রাণ সামগ্রী ফেলার কাজ শুরু করবে। জর্ডানসহ অঞ্চলটির বন্ধুপ্রতীম দেশগুলোর সহযোগিতায় তারা এই ত্রাণ ফেলার চিন্তা করছে। যুক্তরাষ্ট্র বলেছে, তারা বিমান থেকে গাজায় ত্রাণ ফেলার কথা ভাবছে।

[৬] এদিকে ইসরায়েলের পুলিশ সতর্ক করে দিয়েছে যে, রমজানে পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের প্রবেশে বাধা দিলে উত্তেজনা আরও বাড়তে পারে। ইসরায়েলি গণমাধ্যম এ খবর জানিয়েছে। সম্প্রতি চরমপন্থী ইসরায়েলি মন্ত্রী ইতমার বেন-গভির বলেন যে, রমজানে পশ্চিম তীরের ফিলিস্তিনিদের আলআকসা মসজিদে প্রবেশ করতে দেওয়া হবে না। সম্পাদনা: রাশিদ

এসআই/আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়