শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৪৪ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মরদেহ দেখানো হলো, গোপনে সমাধিস্থ করার চাপ নাভালনির মায়ের ওপর 

সাজ্জাদুল ইসলাম: [২] রাশিয়ার কারাগারে নিহত বিরোধীনেতা অ্যালেক্সি নাভালনির মা লিউডমিলা নাভালনায়া জানিয়েছেন, তাকে তার ছেলে নাভালনির দেখতে  দিয়েছে রুশ কর্তৃপক্ষ। নাভানলির মা অভিযোগ করেছেন, গোপনে ছেলের শেষকৃত্য করার অনুমতি দেওয়ার জন্য তাকে রুশ কর্তৃপক্ষ চাপ দিচ্ছে। সূত্র: আল-জাজিরা, বিবিসি

[৩] এক ভিডিও বার্তায় লিউডমিলা জানান, তাকে একটি মর্গে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে নাভালনির মরদেহ দেখতে দেওয়া হয় তাকে। এ সময় নাভালনির মৃত্যু সনদে তার সই নেওয়া হয়। অ্যালেক্সি নাভালনির রাজনৈতিক সচিব জানিয়েছেন, ওই সনদে নাভালনির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

[৪] লিউডমিলা নাভালনায়া এক ভিডিও বার্তায় বলেন, তদন্তকারীরা কোথায়, কখন ও কিভাবে তার ছেলে নাভালনির মরদেহ সমাধিস্থ করা যাবে তা খতিয়ে দেখছেন। তিনি আরও বলেন, রুশ কর্তৃপক্ষ তাকে গোপনে সমাধিস্থ করতে তাকে চাপ দিচ্ছে।

[৫] নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া অভিযোগ করেছেন, তার স্বামীর মৃত্যুর ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জড়িত। রুশ কর্তৃপক্ষ তাকে হত্যা করেছে। ৪৭ বছর বয়সী নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। তিন বছরের বেশি সময় ধরে কারাগারে আটক ছিলেন তিনি। নাভালনির আকস্মিক মৃত্যুর ঘটনা তার সমর্থক ও পশ্চিমা নেতাদের মধ্যে ক্ষোভ ও নিন্দার জন্ম দিয়েছে।

এসআই/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়