শিরোনাম
◈ সাম্প্রদায়িক সন্ত্রাসী অশুভ শক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের  ◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ ◈ মার্চ মাসে সারাদেশে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০, আহত ৬৮৪ 

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৫৯ দুপুর
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেন উন্নত মার্কিন অস্ত্র ব্যবহার করতে পারছে না দাবি পেন্টাগনের

রাশিদুল ইসলাম: [২] পেন্টাগনের ইন্সপেক্টর-জেনারেল রবার্ট পি. স্টর্চ স্বীকার করেছেন যে ওয়াশিংটন ইউক্রেনের সেনাবাহিনীকে যে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়েছে তা রক্ষণাবেক্ষণ, পরিষেবা বা মেরামত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোন পরিকল্পনা নেই। আরটি

[৩] যুক্তরাষ্ট্রের এ ধরনের কোনো পরিকল্পনা না থাকায় ইউক্রেন অত্যাধুনিক মার্কিন অস্ত্রগুলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সঠিকভাবে ব্যবহার করতে পারছে না। ইউক্রেনের এধরনের ব্যর্থতা দেশটির কার্যকরভাবে লড়াই করার ক্ষমতাকে ঝুঁকির মধ্যে ফেলেছে, সেইসাথে প্রয়োজনে অন্যান্য জাতীয় নিরাপত্তা হুমকি মোকাবেলার করতেও হিমশিম খেতে হচ্ছে কিয়েভকে। 

[৪] পেন্টাগনের ইন্সপেক্টর জেনারেল জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ১৮৬টি ব্র্যাডলি, ১৮৯টি স্ট্রাইকার পদাতিক ফাইটিং ভেহিকেল, ৩১টি আব্রামস প্রধান যুদ্ধ ট্যাঙ্ক এবং একটি অনির্দিষ্ট সংখ্যক প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম সরবরাহ করেছে।

[৫] তবে ওয়াশিংটনের প্রতিরক্ষা বিভাগ ইউক্রেনে পাঠানো এসব অস্ত্র সরঞ্জামের রক্ষণাবেক্ষণের জন্য কোনো পরিকল্পনা তৈরি বা বাস্তবায়ন করেনি। একই সঙ্গে মার্কিন সামরিক-শিল্প কমপ্লেক্স যন্ত্রাংশের ঘাটতি এবং উৎপাদন লাইন বা প্রশিক্ষিত কর্মীদের অভাবের কারণে সময়মত ইউক্রেনে অস্ত্র পাঠানো সম্ভব হচ্ছে না। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়