শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৫৯ দুপুর
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৫৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেন উন্নত মার্কিন অস্ত্র ব্যবহার করতে পারছে না দাবি পেন্টাগনের

রাশিদুল ইসলাম: [২] পেন্টাগনের ইন্সপেক্টর-জেনারেল রবার্ট পি. স্টর্চ স্বীকার করেছেন যে ওয়াশিংটন ইউক্রেনের সেনাবাহিনীকে যে ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়েছে তা রক্ষণাবেক্ষণ, পরিষেবা বা মেরামত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কোন পরিকল্পনা নেই। আরটি

[৩] যুক্তরাষ্ট্রের এ ধরনের কোনো পরিকল্পনা না থাকায় ইউক্রেন অত্যাধুনিক মার্কিন অস্ত্রগুলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সঠিকভাবে ব্যবহার করতে পারছে না। ইউক্রেনের এধরনের ব্যর্থতা দেশটির কার্যকরভাবে লড়াই করার ক্ষমতাকে ঝুঁকির মধ্যে ফেলেছে, সেইসাথে প্রয়োজনে অন্যান্য জাতীয় নিরাপত্তা হুমকি মোকাবেলার করতেও হিমশিম খেতে হচ্ছে কিয়েভকে। 

[৪] পেন্টাগনের ইন্সপেক্টর জেনারেল জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ১৮৬টি ব্র্যাডলি, ১৮৯টি স্ট্রাইকার পদাতিক ফাইটিং ভেহিকেল, ৩১টি আব্রামস প্রধান যুদ্ধ ট্যাঙ্ক এবং একটি অনির্দিষ্ট সংখ্যক প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম সরবরাহ করেছে।

[৫] তবে ওয়াশিংটনের প্রতিরক্ষা বিভাগ ইউক্রেনে পাঠানো এসব অস্ত্র সরঞ্জামের রক্ষণাবেক্ষণের জন্য কোনো পরিকল্পনা তৈরি বা বাস্তবায়ন করেনি। একই সঙ্গে মার্কিন সামরিক-শিল্প কমপ্লেক্স যন্ত্রাংশের ঘাটতি এবং উৎপাদন লাইন বা প্রশিক্ষিত কর্মীদের অভাবের কারণে সময়মত ইউক্রেনে অস্ত্র পাঠানো সম্ভব হচ্ছে না। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়