শিরোনাম
◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোমে ফের আলোচনা শুরু হচ্ছে রোববার ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠকে কমলার জন্য ২০ লাখ ডলার সংগ্রহ ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:০০ বিকাল
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানে জেনারেল ইলেকশনকে বলা হলো ‘দ্য জেনারেল’স ইলেকশন’

ইমরুল শাহেদ: [২] পাকিস্তানের ১৬তম পার্লামেন্ট নির্বাচন নিয়ে এই শিরোনামটি করেছে ফ্রান্স ২৪। পুরো শিরোনামটি এরকম: দি ‘জেনারেলস ইলেকশন’ ইন পাকিস্তান দ্যাট টার্নড এ্যাগেইস্ট দ্য মিলিটারি। প্রতিবেদনে পারমাণবিক শক্তিধর সেনাবাহিনীর কথা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রসিকতা করে লেখা হয়েছে, পাকিস্তানের ২০২৪ সালের নির্বাচন ‘জেনারেল’ নয় ‘জেনারেলস’-দের নির্বাচন। এই নির্বাচন পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বেশি কারচুপি করা নির্বাচন বলে আখ্যায়িত করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

[৩] পাকিস্তানের নির্বাচন নিয়ে দ্য প্রিন্ট পত্রিকার এডিটর-ইন-চিফ শেখর গুপ্ত ‘কাট দ্যা ক্লাটার’ এপিসোডের লেখা শুরু করেছেন এভাবে: ‘আপনি হয়তো ভাবছেন পাকিস্তানের রাজনীতি এবং পাকিস্তানের নির্বাচন, আমাদের অন্যতম প্রিয় বিষয় নিয়ে কথা বলতে কেন আমাদের কয়েকদিন সময় লেগেছে। এর কারণ এক, পরিস্থিতি দ্রুত গতিতে চলেছে এবং দ্বিতীয়ত, পরিস্থিতি খুব বেশি বিশৃঙ্খল হয়ে পড়েছে আমার পক্ষে এটিকে ধরে রাখতে ....’। 

[৪] ইন্ডিয়া টুডের শিরোনাম হলো ‘জেইলড ইমরান খান স্টিলস দি শো, টাইম ফর আর্মি টু ইন্ট্রোসপেক্ট’। প্রতিবেদনে বলা হয়, জোটের মাধ্যমে সরকার গঠনে দলগুলো হিমশিম খাচ্ছে। কিন্তু পাকিস্তানের জনগণ কোনো ‘সিলেকশন’ হওয়া সরকারকে গ্রহণ করবে না। জনগণের দেওয়া ম্যানডেট অনুসারে ভিন্ন ধরনের একটি সরকার কি পাকিস্তানে হবে, যা পাকিস্তানের রাস্তাঘাটে কোনো বিশৃংখলা সৃষ্টি হবে না।

[৫] পাকিস্তানের নির্বাচন নিয়ে এমনি আরো নানা স্বাদের শিরোনাম করেছে বার্তা সংস্থাগুলো এবং শিরোনামের মধ্যেই নিহিত রয়েছে প্রতিবেদনের মূল নির্যাস। যেমন: ‘পাকিসন্তান’স এক্স-পিএম নওয়াজ শরীফ ডিকলেয়ার্স ভিক্টরি ইন ফ্রড ইলেকশন এস অপোনেন্টস ক্লেইম ভোট-রিগিং (সিএনবিসি),  ‘ইমরান খান লয়ালিস্টস উইন শক ভিক্টরি ইন পাকিস্তান ইলেকশন’ (ফিন্যান্সিয়াল টাইমস), ‘ইমরান খান’স পার্টি ডিফাইড দি অডস ইন পাকিস্তান ইলেকশন উইথ স্ট্রং শোয়িং’ (সিবিসি নিউজ), ‘দি অবজারভার ভিউ অন পাকিস্তান ভোটার্স’ রিজেকশন অব মিলিটারি রুল: এ ভিক্টরি ফর ডেমোক্রেসি’ (দি গার্ডিয়ান), ‘ইমরান খান’স কেনডিডেটস ডিফাই অডস টু থ্রাইভ ইন পাকিস্তান ইলেকশন’ (ব্লুমবার্গ), ‘শকিং অপোজিশন ভিক্টরি থ্রোস পাকিস্তান ইনটু কেয়স’ (নিউ ইয়র্ক টাইমস), ‘পাকিস্তান ইলেকশন ক্রেডিবিলিটি অলরেডি মারড বাই ইন্টারনেট ব্ল্যাক-আউট এ্যান্ড শো কাউন্ট এমিড এ্যাংসাস ওয়েট ফর রিজাল্ট’ (ইনডিপেনডেন্ট), ‘পাকিস্তান ইজ ইন পলিটিক্যাল লিম্বো আফটার ইলেকশন আপসেট - সো ওয়াটস নেক্সট?’ (স্কাই নিউজ) এবং ‘পাকিস্তান’স মিলিটারি ইউজড এভরি ট্রিক টু সাইডলাইন ইমরান খান - এ্যান্ড ফেইলড। নাউ হোয়াট?’ (টাইম ম্যাগাজিন)। সম্পাদনা: ইকবাল খান

আইএস/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়