শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:৫৯ বিকাল
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:৫৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে বিমান হামলা থেকে বাঁচতে এনজিও অফিসের ছাদে ইউএন লোগো

রাশিদুল ইসলাম: [২] আবাসিক শহর ও গ্রাম লক্ষ্য করে সামরিক জান্তার বিমান হামলা এড়াতে রাখাইন রাজ্যের মংডু এলাকায় এনজিওগুলো তাদের অফিসের ছাদে জাতিসংঘ সহ বিভিন্ন সংস্থার লোগো আঁকাচ্ছে। ছাদের পুরো অংশে নীল রং এবং মাঝখানে সাদা ইংরেজি হরফে ইউএন লেখা দেখে যাতে আকাশ থেকে মিয়ানমারের জঙ্গি বিমানগুলো বোমা বর্ষণ না করে, তাই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। নারিনজারা

[৩] মংডুর একজন বাসিন্দা জানান, বিভিন্ন এনজিওর ছাদে জাতিসংঘের লোগো আঁকা হচ্ছে। এছাড়া জান্তা মংডুতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে, রাতে আগত অতিথি তালিকা চেক করা হচ্ছে।

[৪] বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর মংডুতে, আরাকান আর্মি (এএ) সফলভাবে জান্তার দুটি কৌশলগত কমান্ড ঘাঁটি দখল করে। ৪ ফেব্রুয়ারি তাউং পিয়ো লেট ইয়ার ক্যাম্প এবং ৬ ফেব্রুয়ারি তাউং পিয়ো লেট ওয়াই ক্যাম্প দখল করে নেয় আরাকান আর্মি। এই কৌশলগত ঘাঁটি জয় করার পর, জান্তা সৈন্যরা বুধবার পর্যন্ত জেট ফাইটার এবং হেলিকপ্টার ব্যবহার করে ক্যাম্পগুলিতে বিমান হামলা চালায়।

[৫] তামান্থার গ্রামবাসীরা বলছেন, দূরবর্তী স্থান থেকে বোমা বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করে বিমান হামলা এবং আর্টিলারি গোলা নিক্ষেপ করা হচ্ছে। 

[৬] রাখাইন রাজ্যের আইএনজিও কর্মীরা বিশ্বাস করেন যে সামরিক পরিস্থিতির অবনতি হওয়ায়, মানবিক সহায়তা সম্প্রসারণে জড়িত জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলি শীঘ্রই এই অঞ্চল ছেড়ে যেতে পারে।

[৭] এদিকে জান্তা বাহিনী রামরিতে আবার রাসায়নিক বোমা হামলা চালিয়েছে। থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স দাবি করেছে, রাসায়নিক বোমা ব্যবহার করে রাখাইন রাজ্যের রামরি (ইয়ানবাই) শহরে আবারও হামলা চালিয়েছে সামরিক জান্তা।

[৮] বুধবার জারি করা এক বিবৃতিতে, ফোরাম বলেছে, ‘সন্ত্রাসী’ সামরিক জান্তা ইচ্ছাকৃতভাবে ২৭ জানুয়ারি রাসায়নিক বোমা দিয়ে রামরি শহরকে লক্ষ্যবস্তু করেছিল, গত বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো এই কাজটির পুনরাবৃত্তি ঘটায় তারা। 

[৯] জান্তার বিমান হামলা এবং আর্টিলারি শেলিংয়ের সময়, রামরির ৬ নম্বর ওয়ার্ডের পা লোতে তৌং কোয়ার্টারে এবং আশেপাশের এলাকায় কামানের গোলাগুলির বিস্ফোরণ ঘটে।

[১০] জান্তা বাহিনী জেট ফাইটার ব্যবহার করে রামরিতে কমপক্ষে পাঁচটি বিমান হামলা চালায়। বিবৃতিতে বলা হয়েছে, দুপুর ২টায় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ পাঁচবার আর্টিলারি শেল নিক্ষেপ করে।

[১১] রামরির থেইন তাউং কোন প্যাগোডার সামরিক ঘাঁটি গত বৃহস্পতিবার ক্রমাগত আর্টিলারি শেল নিক্ষেপ করেছে। জান্তা বাহিনী কিয়াউকফিউ শহরের মারাজাইয়ের সান পান চাই থায়ে তান গ্রামের ৪০ বছর বয়সী এক বাসিন্দাকে অপহরণ করে। ওই বাসিন্দা কিয়াউকফিউ-এর পাই থার ইয়ার মার্কেট জেটিতে অপেক্ষা করছিলেন পরীক্ষায় অংশগ্রহণের জন্য আসা ছাত্রদের নিতে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়