শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ১২:২৬ দুপুর
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৩:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজার যুদ্ধবিরতির মেয়াদ আরও ২৪ ঘণ্টা বাড়ল

গাজায় যুদ্ধ বিধ্বস্ত এলাকার দৃশ্য

সাজ্জাদুল ইসলাম: [২] হামাস ও ইসরায়েল চলমান যুদ্ধবিরতি আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টায় এর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। সূত্র: আল-জাজিরা, টিআরটি ওয়ার্ল্ড

[৩] ষষ্ঠ ব্যাচ বন্দি বিনিময় হওয়ার পর দু’পক্ষ এই যুদ্ধবিরতি আরও ২৪ ঘণ্টা বাড়ানোর ঘোষণা দেয়।

[৪] যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় অব্যাহত রাখতে হামাস-ইসরায়েল ৬ দিনের যুদ্ধবিরতি আরও বাড়ানোর জন্য আন্তর্জাতিক কূটনৈতিক প্রচেষ্টা বৃহস্পতিবার আরও জোরদার করা হয়।

[৫] মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিনকেন বৃহস্পতিবার সকালে ইসরায়েলের রাজধানী তেল আবিব পৌছেন। এটি হলো ৭ অক্টোবরের পর তার তৃতীয় মধ্যপ্রাচ্য সফর। তিনি যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো এবং গাজায় মানবিক ত্রাণ প্রবেশ জোরদার করার বিষয়ে ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনা করছেন বলে জানা গেছে। 

[৬] এর আগে ব্রাসেলসে যাত্রাবিরতিকালে ব্লিনকেন বলেন, যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো ও যাতে অধিকাংশ জিম্মিকে মুক্ত করা যায় এবং আরও মানবিক সহায়তা প্রদানের বিষয় নিয়ে আমি আগামী দু’য়েক দিন আলোচনা করব।

[৭] ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে ইসরায়েলী মিডিয়ার খবরে বলা হয়, মুক্তি দেওয়া হবে এমন জিম্মিদের তালিকা না পেলে মেয়াদ শেষ হওয়ার পরই ইসরায়েলি সেনারা হামলা শুরু করবে। ইসরায়েল বৃহস্পতিবার মুক্তি পাবে অন্তত ১০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেওয়ার দাবি জানায়। 

[৮] হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডস রলেছে, ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ না বাড়ালে নতুন করে ইসরায়েলি সেনাদের বিরুদেধ যুদ্ধ করার জন্য হামাস যোদ্ধার প্রস্তত রয়েছে।কাসাম ব্রিগেডস এক বিবৃতিতে জানায়, তারা তাদের যোদ্ধাদেরকে উচ্চ সতর্কতা বজায় রাখার নির্দেশ দিয়েছে।

এসআই/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়