শিরোনাম
◈ গাজায় বাংলাদেশের সাহায্য পৌঁছে দেয়ার জন্য মিসরকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ◈ প্রকাশিত হলো রাষ্ট্রপতির ‘এগিয়ে যাবে বাংলাদেশ’ বইয়ের ইংরেজি সংস্করণ   ◈ বিএনপি নেতাদের জামিন বিষয়ে আমাদের কিছু করার নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ‘কিছু ভালো লাগে না’ গ্রুপ দেশের নামে দুর্নাম রটায়: প্রধানমন্ত্রী ◈ বিদেশি ঋণের সুদ পরিশোধে কিছুটা চাপে আছে দেশের অর্থনীতি: অর্থমন্ত্রী ◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী 

প্রকাশিত : ০৭ অক্টোবর, ২০২৩, ০১:১৬ দুপুর
আপডেট : ০৭ অক্টোবর, ২০২৩, ০৩:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আটলান্টিক থেকে ২৬২ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার 

সাজ্জাদুল ইসলাম: [২] আটলান্টিক মহাসাগর থেকে স্পেনের কোস্টগার্ড এসব অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। স্থানীয় সময় শুক্রবার (৬ অক্টোবর) ভোরের দিকে ৩টি নৌকা থেকে তাদেরকে উদ্ধার করা হয়। উদ্ধারের আগে নৌকাগুলো বিকল হয়ে সাগরে ভাসছিল। সূত্র: এএফপি

[৩] এই অভিবাসনপ্রত্যাশীদের সবাই আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের মানুষ। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর উপকূল থেকে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের উদ্দেশে রওনা হয়েছিলেন তারা। উদ্ধারের পর ১০৩ জন অভিবাসনপ্রত্যাশীকে ক্যানারি দ্বীপপুঞ্জের এল হিয়েরো দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। বাকিদের নিয়ে যাওয়া হয়েছে গ্রান কানারিয়া দ্বীপে।

[৪] গত কয়েক বছর ধরে ইতালি ও স্পেনে যাওয়ার উদ্দেশে উত্তর আফ্রিকার তিন দেশ লিবিয়া, তিউনিসিয়া ও মরক্কোর উপকূল থেকে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগর পাড়ি দিচ্ছেন অভিবাসনপ্রত্যাশীরা। প্রতি বছরই এই হার বাড়ছে। এই প্রত্যাশীদের সবাই আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দরিদ্র দেশের নাগরিক।

[৫] সাতটি দ্বীপের সমষ্টি ক্যানারি দ্বীপপুঞ্জ স্পেনের অন্যতম প্রবেশদ্বার। তাই যেসব অভিবাসনপ্রত্যাশী স্পেন হয়ে ইউরোপে যেতে চান, তাদের বেশিরভাগই ক্যানারি দ্বীপপুঞ্জে নামার লক্ষ্য নিয়ে মরক্কোর উপকূল থেকে নৌকায় চাপেন।

[৬] স্পেনের সরকারি  তথ্য অনুযায়ী, গত ২০২২ সালে যত সংখ্যক অভিবাসনপ্রত্যাশী ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছিলেন, তার তুলনায় ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এসেছেন অন্তত ৫ গুণ বেশি মানুষ। গত মাসে ক্যানারি দ্বীপপুঞ্জে এসেছেন ৩ হাজার ৫ শ’ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী।

[৭] এল হিয়েরো দ্বীপের প্রশাসন জানিয়েছে, তারা অভিবাসনপ্রত্যাশীদের চাপে বিপর্যস্ত। দ্বীপটির মোট বাসিন্দা মাত্র ১১ হাজার। কিন্তু সেখানে আশ্রিত অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা অনেক আগেই দ্বীপটির বাসিন্দাদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। গত ছয় দিনে ১ হাজার ২ শ’রও বেশি অভিবাসনপ্রত্যাশী পৌঁছেছে এল হিয়েরো দ্বীপে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়