শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০৩ জুন, ২০২৩, ১১:১৭ দুপুর
আপডেট : ০৩ জুন, ২০২৩, ১২:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুদানে আবারো প্রচণ্ড লড়াই শুরু

সাজ্জাদুল ইসলাম: সুদানের সেনাবাহিনী (এসএএফ) ও র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যকার আলোচনা বন্ধ হয়ে গেছে। এরপরই শুক্রবার রাজধানী খার্তুমে ও অন্যত্র দু’পক্ষের মধ্যে ব্যপক সংঘর্ষ শুরু হয়েছে। সূত্র: আনাদোলু 

প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানীর পশ্চিমে ওমদুরম্যান শহরেও প্রচন্ড সংঘর্ঘ ঘটেছে। এ ছাড়া খার্তুমের দক্ষিণে বিমান হামলা ও কামানের গোলাবর্ষণ অব্যাহত রয়েছে। রাজধানীর দক্ষিণে তিবার উপকন্ঠে আরএনএফের সবচেয়ে বড় সদরদপ্তরে যুদ্ধ চলছে। 

সৌদি আরব ও যুক্তরাষ্ট্র মধ্যস্থতায় ৭ দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয় গত সোমবার । পরে যুদ্ধরত দু’পক্ষ এর মেয়াদ আরো ৫ দিন বাড়াতে সম্মত হয়। কিন্তু বুধবার শান্তি আলোচনা ভেঙ্গে যায়। এসএএফ আলোচনা থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয়। তারা দাবি করে, আরএসএফ যুদ্ধবিরতির কোন শর্ত মানেনি এবং যুদ্ধবিরতি লঙ্ঘন অব্যাহত রেখেছে।

রাজধানী খার্তুম ও নর্থ করদোফান রাজ্যের রাজধানী আল-ওবেইদ শহরে এসএএফ ও আরএসএফের মধ্যে প্রচন্ড সংঘর্ষের পর আলোচনা থেকে সরে আসার সিদ্ধান্তের কথা জানায় দেশটির সেনাবাহিনী। যুক্তরাষ্ট্র সুদানে যুদ্ধে জড়িত পক্ষগুলোর সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে প্রাথমিক কিছু অবরোধ আরোপ করার কথা ঘোষণা করেছে।

সুদানে সাম্প্রতিক সংঘর্ষে অন্তত ৮৬৩ জন অসামরিক লোক নিহত এবং হাজার হাজার আহত হয়েছে। গত ১৫ এপ্রিল সুদানে এ সংঘর্ষ শুরু হয়। দুর্ভোগ লাঘবকারী আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানিয়েছে, এ সংঘর্ষের কারণে ১০ লাখেরও বেশি মানুষ বাস্তচ্যূত হয়েছে। সম্পাদনা; মাজহারুল ইসলাম

এসআই/এমআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়