শিরোনাম

প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩, ১২:৫৭ দুপুর
আপডেট : ২৬ জানুয়ারী, ২০২৩, ০৩:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুই বছরের নিষেধাজ্ঞা শেষে ফেসবুকে ফিরছেন ট্রাম্প

ফেসবুক, ট্রাম্প

রাশিদুল ইসলাম: দুবছরেরও বেশি সময় পর অবশেষে ফেসবুকে ফিরতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অবশ্য তাকে সতর্ক করে মেটা বলছে ট্রাম্প ফের নিয়ম লঙ্ঘন করলে আবারো নিষেধাজ্ঞা দেওয়া হবে। একই সঙ্গে ট্রাম্পের অপরাধ বিচার করে দেখা হবে। ট্রাম্প প্রতিক্রিয়ায় বলেছেন, ‘ফেসবুক বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতির পর আপনাদের প্রিয় রাষ্ট্রপতিকে অ্যাকাউন্ট ফিরিয়ে দিয়েছে।’ মূলধারার সমস্ত সোশ্যাল মিডিয়া থেকে নিষিদ্ধ হওয়ার পর ট্রাম্প নিজেই ট্রুথ সোশ্যাল নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছিলেন। সিএনএন

২০২১ সালে ফেসবুক থেকে ট্রাম্পকে বরখাস্তের পর অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিও তাকে নিষিদ্ধ করে। এলন মাস্ক টুইটার কেনার পর ট্রাম্পের ওপর থেকে এর নিষেধাজ্ঞা তুলে দেন। তবে ট্রাম্প টুইটারে এখনো ফেরেননি। গত বুধবার টুইটার ফিরিয়ে দেওয়া হয়েছে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াতকে।

গত মঙ্গলবার এক বিবৃতিতে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ ২০২১ সালে ক্যাপিটল হিল দাঙ্গার পরিপ্রেক্ষিতে ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার বিষয়টি প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানান। তবে ট্রাম্প ফেসবুকে আবার ফিরবেন কিনা তা এখনও নিশ্চিত নয়। 

বিবিসি বলছে আগামী বছরই প্রেসিডেন্ট নির্বাচন যুক্তরাষ্ট্রে। এর আগে ট্রাম্পের একাউন্ট ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছিলেন রিপাবলিকান নেতারা। ট্রাম্প অবশ্য নিজের সোশ্যাল মিডিয়া ‘ট্রুথ সোশ্যাল’-এ সক্রিয় আছেন। ফেসবুকে প্রায় তিন বিলিয়ন একাউন্ট আছে, সেখানে ট্রুথ সোশ্যালের আছে ৫০ লাখের মতো। বিশ্লেষকরা মনে করেন, ট্রাম্প যদি এখন ট্রুথ সোশ্যাল ব্যবহার বন্ধ করে দেন তাহলে প্লাটফর্মটি হয়ত টিকে থাকতে পারবে না। ফেসবুকে ট্রাম্পের ৩ কোটি ৪০ লাখ অনুসারী ছিল। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়