শিরোনাম

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:৪৯ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পবিত্র কুরআন অবমাননা, ডাচ রাষ্ট্রদূতকে তলব তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে

জোয়েফ উইজনান্দস

ইমরুল শাহেদ: আংকারায় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত জোয়েফ উইজনান্দসকে পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদ জানাতে তলব করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ডাচ শহর হেগে এক ব্যক্তি পবিত্র কুরআন পোড়ায়। কিউএনএ

২২ জানুয়ারির এই ঘটনার নিয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এই ঘটনার নিন্দা জানানো হয়। মন্ত্রণালয় বলেছে, নেদারল্যান্ডের প্রশাসনিক কেন্দ্র হিসেবে পরিচিত হেগ শহরে ইসলাম-বিদ্বেষী মিছিল ও পবিত্র কুরআন অবমাননার কঠোরতম ভাষায় নিন্দা জানিয়েছে আঙ্কারা।

সোমবার হেগের মিছিলে উগ্র ডান-পন্থি ইসলাম-বিদ্বেষী ‘পেজিডা’ গোষ্ঠীর নেতা এডউইন ওয়াজেন্সভেল্ড পবিত্র কুরআনের একটি কপি হাতে নিয়ে এটির কয়েকটি পৃষ্ঠা ছিঁড়ে ফেলে।  তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘আমরা এই জঘন্য ও ঘৃণ্য কাজের কঠোরতম নিন্দা জানাই এবং এ ধরনের ন্যক্কারজনক কাজের পুনরাবৃত্তি যাতে না হয় সেজন্য ডাচ সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানাই।’

বিবৃতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে গত সপ্তাহে কুরআন অবমাননার প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়, ইউরোপে ইসলাম-বিদ্বেষ, বর্ণবাদ ও বিদেশি-বিদ্বেষ মাথাচাড়া দিয়ে উঠেছে এবং এখন আর এর কোনো সীমা পরিসীমা নেই। ইউরোপে পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদে তুরস্কের রাজধানী আঙ্কারা ও বৃহত্তম শহর ইস্তাম্বুলসহ বিভিন্ন শহরে গত কয়েক দিন ধরে ব্যাপক বিক্ষোভ মিছিল হয়েছে।

‘পেজিডা’ গোষ্ঠীর নেতা ওয়াজেন্সভেল্ড সোমবার হেগে এক-ব্যক্তি এককভাবে ইসলামবিরোধী মিছিল বের করে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ওই নরাধম পবিত্র কুরআনের কয়েকটি পৃষ্ঠা ছিঁড়ে রাস্তায় ফেলে তার উপর দিয়ে হেঁটে যাচ্ছে। এর আগে গত শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কুরআনের একটি কপিতে আগুন দেয় কুখ্যাত সুইডিশ নেতা রাসমুস পালুদান।

এই ঘটনায় সুইডেনের ন্যাটোতে যোগদান অনিশ্চিত হয়ে পড়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যাপ এরদোগান বলেছেন, তিনি ন্যাটোতে সুইডেনের যোগদানকে সমর্থন করবেন না। ন্যাটোর নিয়ম অনুসারে যদি সদস্য দেশ কারো ন্যাটোতে যোগদানের বিষয়ে অসম্মতি জানায়, তাহলে সে দেশ ন্যাটো সদস্য হতে পারবে না। 

আইএম/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়