শিরোনাম
◈ সালাম মুর্শেদীর বাড়ির মাস্টার প্ল্যান দাখিল করতে রাজউককে নির্দেশ ◈ নাশকতার মামলায় ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন  ◈ তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: ২৫ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাতিসংঘের  ◈ আদর্শ প্রকাশনীর মুচলেকা: স্টল বরাদ্দের নির্দেশ হাইকোর্টের ◈ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ  ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে বেলজিয়ামের রানির সৌজন্য সাক্ষাৎ ◈ কন্টেইনারে করে মালয়েশিয়ায়: দেশে ফিরিয়ে আনা হচ্ছে কিশোর রাতুলকে ◈ ড্র্রোনে ভূমিকম্পের ধ্বংসলীলার ভয়াল চিত্র, মৃতের সংখ্যা বেড়েছে ৮ হাজার ◈ ৭ মাত্রার ভূমিকম্পে ঢাকায় ৩ লাখ মানুষের মৃত্যুর শঙ্কা ◈ মার্চের মধ্যে সিসি ক্যামেরা বসানোর  কাজ শেষ করার দাবি বিজিএমইএ’র

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০২:১৪ রাত
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন গোয়েন্দা নথি ফাঁসকারী স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

গোপন তথ্য ফাঁসকারী চাঞ্চল্যকর নায়ক এডওয়ার্ড স্নোডেন

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে গোপন তথ্য ফাঁস করে দেওয়ার চাঞ্চল্যকর নায়ক এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া। সোমবার এক আদেশে (ডিক্রি) পুতিন স্নোডেনের নাগরিকত্ব মঞ্জুর করেন। বিডি প্রতিদিন

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির (এনএসএ) অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক নজরদারি কার্যক্রমের ফাইল ফাঁস করেন স্নোডেন। এই ঘটনার পর যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যান তিনি। রাশিয়া তাকে রাজনৈতিক আশ্রয় প্রদান করে।

স্নোডেন একসময় গোয়েন্দা সংস্থা সিআইএ ও এনএসএ’র সঙ্গে ঠিকাদার হিসেবে কাজ করতেন। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে অসাধারণ দক্ষতার অধিকারী স্নোডেন এনএসএর গোয়েন্দা নজরদারি কর্মসূচির বেআইনি কার্যকলাপ ধরে ফেলেন, নিজের কম্পিউটারে গোপনে কপি করে নেন এনএসএর বিপুল পরিমাণ তথ্য। ২০১৩ সালে তার যোগাযোগ হয় আমেরিকান আইনজীবী ও সাংবাদিক গ্লেন গ্রিনওয়ার্ল্ডের সঙ্গে। গ্রিনওয়ার্ল্ড  তখন ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে লিখতেন।

স্নোডেন ওই সময় যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে আমেরিকান নিরাপত্তা ঠিকাদারি প্রতিষ্ঠান বাজ অ্যালান হ্যামিল্টনের কর্মী হিসেবে কাজ করতেন।   প্রতিষ্ঠানটি ছিল এনএসএর ঠিকাদার। এনএসএর ‘টপ সিক্রেট’ শ্রেণির বিপুল পরিমাণ তথ্যের ভান্ডার সংবাদমাধ্যম গার্ডিয়ানের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন স্নোডেন। তার দেওয়া প্রামাণ্য তথ্যের ভিত্তিতে ২০১৩ সালের জুন মাসে গ্লেন গ্রিনওয়ার্ল্ড গার্ডিয়ানে লিখতে শুরু করেন ধারাবাহিক প্রতিবেদন। আমেরিকান শাসকদের মাথায় বাজ পড়ে, ক্রোধে ফেটে পড়ে হোয়াইট হাউস। এডওয়ার্ড স্নোডেন হন তার স্বদেশের সরকারের কাছে ‘মোস্ট ওয়ান্টেড আমেরিকান’। তার বিরুদ্ধে আন্তর্জাতিক হুলিয়া জারি করে আমেরিকার সরকার।

বিগত বছরগুলোতে যুক্তরাষ্ট্র ৩৯ বছর বয়সী স্নোডেনকে গুপ্তচর মামলায় বিচারের মুখোমুখি হতে দেশে ফেরত চেয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়