শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৬:২১ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ০৬:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় ত্রাণ পাঠানোর বিষয়ে ইসরায়েলকে চাপ দিতে বাইডেনের প্রতি ডেমোক্রেট সদস্যদের আহ্বান

এম খান: [২] মার্কিন কংগ্রেসের বেশ কিছু ডেমোক্রেট সদস্য ইসরায়েলের ওপর কঠোর হতে জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন। সূত্র: বাসস, ওয়েবসাইট 

[৩] তারা গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের আচরণে পরিবর্তন না এলে তেলআবিরের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার বিষয়টি বিবেচনা করতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

[৪] শুক্রবার মার্কিন কংগ্রেসের ৮৬ জন ডেমোক্রেট সদস্য স্বাক্ষরিত চিঠি হোয়াইট হাউসে পাঠানো হয়। এতে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রতি কঠোর হতে জো বাইডেনের ওপর চাপ তৈরি করা হয়।

[৫] মার্কিন কংগ্রেস সদস্যরা গাজায় ইসরায়েল সরকারের যুদ্ধ পরিচালনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন কারণ এটি ইচ্ছেকৃতভাবে মানবিক সহায়তা বন্ধের সাথে সম্পর্কিত।

[৬] চিঠিতে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, গাজায় মার্কিন সমর্থিত মানবিক ত্রাণ সরবরাহের ওপর ইসরায়েলের বাধা প্রদানের কারণে নজিরবিহীন মানবিক বিপর্যয় তৈরি হয়েছে।

[৭] মার্কিন কংগ্রেস সদস্যরা বাইডেনের প্রতি আহ্বান জানান, তিনি যেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে স্পষ্ট করেন যে ত্রাণ সরবরাহে যে কোন প্রতিবন্ধকতা সৃষ্টির জন্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে নিরাপত্তা সহায়তা পাওয়ার বিষয়ে ঝুঁকি তৈরি হবে।

[৮] চিঠিতে যারা স্বাক্ষর করেছেন তাদের মধ্যে হাউস আর্মড সার্ভিসেস কমিটি এবং ফরেন এফেয়ার্স কমিটির ডেমোক্রেটরা রয়েছেন।

[৯] উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে তেলআবিব যে পাল্টা অভিযান চালিয়ে আসছে তাতে নিঃশর্ত সমর্থন দিয়ে আসছেন জো বাইডেন। এ কারণে তিনি তীব্র সমালোচিত হচ্ছেন।

[১০] গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থী বিক্ষোভ তীব্ররূপ নিয়েছে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়