শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৫:৩৬ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিকদের জন্য মিয়ানমার এখনো বিপজ্জনক দেশ

ইমরুল শাহেদ: [২] এ কথা বলেছে রিপোর্টার্স উইথাউট বর্ডার্স (আরএসএফ)। এখানে নির্যাতন, কারাভোগ এবং হত্যার মতো নৃশংস ঘটনা ঘটে থাকে। শুক্রবার মুক্ত সাংবাদিকতা দিবসে আরএসএফ প্রকাশিত ইনডেক্সে মুক্ত সাংবাদিকতার ক্ষেত্রে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৭১তম স্থানে রয়েছে মিয়ানমার। সূত্র: ইরাবতি

[৩] ২০২১ সালের অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে গণমাধ্যমের অফিসে অভিযান, প্রকাশনার লাইসেন্স বাতিল এবং সাংবাদিকদের গ্রেপ্তারের সঙ্গে চীনের পরে মিয়ানমার সাংবাদিকদের জন্য বিশ্বের দ্বিতীয় সবচেয়ে খারাপ কারাগারের মতো। মিয়ানমারের বেশির ভাগ গণমাধ্যমই বিদেশ থেকে সক্রিয় রয়েছে। 

[৪] ইন্টারন্যাশনাল সেন্টার ফর নট-ফর-প্রফিট ল’ (আইসিএনএল)-এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের পর ১০০টি মিডিয়া আউটলেট থেকে ৩১ জন নারী সাংবাদিকসহ ২০৬ জনকে আটক করা হয়েছে। 

[৫] তাদের মধ্যে ১৪৭ জনকে গড়ে ছয় মাস করে কারাভোগের পর ছেড়ে দেওয়া হয়েছে। আরো ৫৫ জন কারাগারেই রয়ে গেছেন। দেশের ও আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে সামরিক আদালত কোনো কোনো সাংবাদিককে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছে। 

[৬] আইসিএনএলের প্রতিবেদন অনুসারে তিনজন সাংবাদিককে আটক অবস্থায়ই জান্তারা হত্যা করেছে। পক্ষান্তরে আরএসএফ এ সংখ্যা বলেছে পাঁচজন। 

[৭] মিয়ানমারের ইনডিপেনডেন্ট প্রেস কাউন্সিলের সেক্রেটারি তো জো লাত শুক্রবার গণমাধ্যমকে বলেছেন, সাংবাদিকরা আগের চাইতে এখন অনেক বেশি বিপজ্জনক অবস্থায় আছেন। তিনি বলেন, ‘সাংবাদিকরা হলো অজ্ঞাত নায়ক। তারা তথ্য যাচাই করেন এবং যাচাই করে যা জনসাধারণের জানা উচিত তা প্রকাশ করেন।’ সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়