শিরোনাম

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০৭:২৪ বিকাল
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্রিটেন অভিবাসীদের জাতিতে পরিণত হয়েছে

রাশিদুল ইসলাম: [২] ইংল্যান্ড এবং ওয়েলসের ২০২১ সালের আদমশুমারি দেখায় যে ১০ মিলিয়ন মানুষ, জনসংখ্যার ছয় ভাগের এক, যুক্তরাজ্যের বাইরে জন্মগ্রহণ করেছে। এটি আমেরিকা বা জার্মানি ছাড়া ইউরোপের যেকোনো বড় দেশের তুলনায় বেশি। ইকোনমিস্ট

[৩] তবে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অন্য কোনো দেশে এত বড় অভিবাসী জনসংখ্যা নেই। স্থানীয় জনগণ থেকে শুরু করে ক্রীতদাস আফ্রিকানদের বংশোদ্ভূতদের মধ্যে গুরুত্বপূর্ণ ব্যতিক্রম ছাড়া, এই দেশের খুব কম লোকই তাদের বংশের অন্তত একটি অংশকে অভিবাসী হিসেবে চিহ্নিত করতে পারে না-হয় সম্প্রতি বা শতাব্দী আগে।

[৪] ২০২২ সালে নেট মাইগ্রেশন রেকর্ড স্তরে ছিল, যেখানে প্রায় ৬ লাখ ৬ হাজারের চেয়ে বেশি লোক যুক্তরাজ্যে এসেছে। কাজ, পড়াশুনা, সেইসাথে মানবিক উদ্দেশ্যে, যেমন ইউক্রেন যুদ্ধ বা হংকং থেকে আগতদের মতো অনন্য ঘটনা রয়েছে। 

[৫] অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স জনসংখ্যা এবং মাইগ্রেশন পরিসংখ্যানের ভবিষ্যত নিয়ে পরামর্শ দিতে শুরু করেছে। এর মধ্যে রয়েছে সম্ভাব্য বিকল্প সংজ্ঞা, জনসংখ্যার ভাঙ্গন এবং মাইগ্রেশন সম্পর্কে ব্যবহারকারীদের মতামত চাওয়া যা কেউ সহজে দিতে চায় না। 

[৬] ঐতিহাসিকভাবে, ইন্টারন্যাশনাল প্যাসেঞ্জার সার্ভে (আইপিএস) ব্যবহার করে অনুমান তৈরি করার সময়, এটি উদ্দেশ্যের জন্য উপযুক্ত ছিল না। লোকেরা কেন যুক্তরাজ্যে বসবাস করতে এসেছিল সে সম্পর্কে আমাদের ভাল ধারণা থাকলেও, আইপিএস অভিবাসীদেরকে ভালভাবে পরখ করতে পারেনি, কেন তারা প্রথম স্থানে যুক্তরাজ্যে ছিল।

[৭] ভিসা ও বর্ডার ডেটা ব্যবহার সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে দেখা হচ্ছে ব্যক্তিরা কীভাবে ব্রিটেনে আগমনের পরে এবং যুক্তরাজ্যে তাদের থাকার সময় অফিসিয়াল সিস্টেমের সাথে যোগাযোগ করে। উদাহরণস্বরূপ, ভিসায় লোকেরা ভ্রমণের ধরন দেখা যায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়