শিরোনাম
◈ বর্ধিত ভাড়ায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ◈ বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ◈ মা হিসেবে পূর্ণ অভিভাবকত্ব পেয়ে দেশের ইতিহাসে নাম লেখালেন অভিনেত্রী বাঁধন ◈ হিটস্ট্রোকে আরও চারজনের মৃত্যু, তাপপ্রবাহে পুড়ছে ৬ জেলা ◈ তীব্র গরম ও পানি সংকটে রাজধানীবাসী ◈ আরও তিন মামলায় জামিন পেলেন মামুনুল হক ◈ সাজেকে ট্রাক খাদে পড়ে নিহতের সংখ্যা বেড়ে ৯ ◈ মিয়ানমার থেকে দেশে ফিরেছেন ১৭৩ বাংলাদেশি, বৃহস্পতিবার যাবে ২৮৮ বিজিপিসদস্য   ◈ রাজধানীতে পথচারীদের সুপেয় পানি সরবরাহ করছেন ডিএমপি ও ফায়ার সার্ভিস  ◈ তাপপ্রবাহে উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা,  বাড়তি সতর্কতার পরামর্শ ইউনিসেফের

প্রকাশিত : ০২ এপ্রিল, ২০২৪, ০১:০৯ রাত
আপডেট : ০২ এপ্রিল, ২০২৪, ০৯:০৬ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

আইন পাস, ইসরায়েলে আলজাজিরা নিষিদ্ধ করবো: নেতানিয়াহু

বেঞ্জামিন নেতানিয়াহু

সালেহ্ বিপ্লব: [২] ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে সোমবার একটি আইন পাস হয়েছে, সিনিয়র মন্ত্রীরা যে কোনো বিদেশি গণমাধ্যমের প্রচার বন্ধ করে দিতে পারবেন। আল জাজিরা

[৩]  আইনটি পাসের পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, খুব শিগগিরই তার দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধ করা হবে। 

[৪] এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে প্রধানমন্ত্রী বলেন, আল জাজিরার বিরুদ্ধে নতুন আইনটি প্রয়োগ করবেন তিনি। 

[৫] নেতানিয়াহু দীর্ঘদিন ধরেই ইসরায়েলবিরোধী প্রচার-প্রচারণার অভিযোগে কাতারভিত্তিক জনপ্রিয় গণমাধ্যমটি বন্ধের কথা বলে আসছিলেন। 

[৬] সোমবার ৭১-১০ ভোটে নেসেটে পাস হওয়া আইনটি প্রধানমন্ত্রী ও যোগাযোগ মন্ত্রীকে বিদেশি গণমাধ্যমের সম্প্রচার বন্ধের ক্ষমতা দেওয়া হয়েছে। তারা প্রয়োজন মনে করলে এসব মিডিয়ার যন্ত্রপাতি বাজেয়াপ্ত করতে পারবেন। 

[৭] হোয়াইট হাউসের মুখপাত্র জিন-পিয়েরে বলেছেন, ইসরায়েলের সিদ্ধান্ত আমাদের নজর কেড়েছে। 

[৭.১] তিনি বলেন, যুক্তরাষ্ট্র গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে। বিষয়টা ক্রিটিকাল এবং ক্রিটিকালি ইম্পর্টেন্ট। 

[৭.২] গাজা যুদ্ধের খবর সংগ্রহকারী সাংবাদিকদের কথা উল্লেখ করে জিন-পিয়েরে বলেন, আমরা এই ঝুঁকির মধ্যে সাংবাদিকদের পাশে আছি। 

[৮] রিপোর্টারদের তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি কাজটাই গুরুত্বপূর্ণ। গণমাধ্যমের স্বাধীনতা গুরুত্বপূর্ণ। 

[৮.১] তবে আলজাজিরার যেসব রিপোর্টকে ইসরায়েলবিদ্বেষী বলা হচ্ছে, তা সত্য হলে বিষয়টি গুরুত্ব পাওয়ার দাবি রাখে। 

[৯] কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) ইসরায়েলে আলজাজিরার সম্প্রচার বন্ধের পদক্ষেপের নিন্দা জানিয়েছে। সংস্থাটি বলছে, ইসরায়েলের নতুন আইনটি সারাবিশ্বের গণমাধ্যমের জন্য হুমকি। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর সেলফ সেন্সরশিপের একটা চাপ ছিলো, সেটাকেই জোরালো করতে চাইছে তেল আবিব, এমনটাই মনে করছে সাংবাদিকদের স্বার্থরক্ষার এই বৈশ্বিক সংগঠনটি।  
 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়