শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৫৮ রাত
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়-বারডেমের গবেষণায়, ডায়াবেটিসে কারকুমা ইমিউন প্লাস

কারকুমা ইমিউন প্লাস

শাহীন খন্দকার: ডায়াবেটিক রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখতে পারে কারকুমা ইমিউন প্লাস। সম্প্রতি টাইপ-২ ডায়াবেটিক রোগীদের ওপর যৌথভাবে একটি গবেষণা পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও বারডেম জেনারেল হাসপাতালের গবেষকরা। ওই গবেষণায় এসব তথ্য ওঠে আসে।

গবেষণার প্রতিবেদনটি অনুযায়ী, কারকুমা ইমিউন প্লাস হলো টারমারিক (হলুদ) নির্ভর এক ধরনের ফর্মুলেটেড ফাংশনাল ফুড, যা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

টাইপ-২ ডায়াবেটিক রোগীরা খুব সহজেই বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ে এবং সেরে উঠতেও বেশ সময় নেয়। গবেষণা বলছে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ এই রোগীদের দেহে এই ফাংশনাল ফুড কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই কোষীয় পর্যায়ে অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে আনে। একই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ানোর মাধ্যমে রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

ইফেক্টস অব কারকুমা ইমিউন প্লাস (অ্যা টারমারিক বেজড ফর্মুলেটেড ফাংশনাল ফুড) অন অক্সিডেটিভ স্ট্রেস, অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্ড লিভার ফাংশন স্ট্যাটাস ইন টাইপ-২ ডায়বেটিক অ্যাডাল্ট পেশেন্টস শীর্ষক এই গবেষণা করা হয়। এতে প্রতিনিধিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের পরিচালক ও অধ্যাপক ড. খালেদা ইসলাম।

এছাড়া বারডেমের রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সায়েন্স বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এম শওকত হাসানের তত্ত্বাবধানে বারডেম জেনারেল হাসপাতালে গবেষণার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়। এদিকে মানবদেহে কারকুমা ইমিউন প্লাস ব্যবহারের নিরাপত্তা এবং কার্যকারিতা যাচাইয়ের উদ্দেশ্যে চারজন কো-ইনভেস্টিগেটর, তিনজন রিসার্চ অ্যাসিস্টেন্ট এবং একজন কনসালট্যান্ট এই গবেষণায় অংশগ্রহণ করেন। গবেষকরা কারকিউমিন, হলুদ, দারুচিনির নির্যাস, আদার নির্যাস, লবঙ্গের নির্যাস এবং গোলমরিচের নির্যাস ব্যবহার হয়।

উল্লেখ্য ১৮ থেকে ৬০ বছর বয়সী ৯৪ জন ডায়াবেটিক রোগী নিয়ে এ গবেষণা করা হয়। ৩০ দিন পর্যবেক্ষণের পর দেখা যায়, কারকুমা ইমিউন প্লাস সেবনের ফলে তাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের বায়ো-মার্কার ম্যালোনডিঅ্যালডিহাইড (এমডিএ) শতকরা ২৩ ভাগ কমে গেছে। 

একই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টের বায়ো-মার্কার (টিএসি, এসওডি এবং জিএসটিএম১) যথাক্রমে শতকরা ৪৫, ৬৩ ও  ৫৮ ভাগ বাড়ে। অন্যদিকে লিভার ফাংশনের বায়োমার্কার (সিরাম এসজিপিটি এবং এসজিওটি) এবং কিডনি ফাংশনের বায়োমার্কারের (সিরাম ক্রিয়েটিনিন) মাত্রায় উল্ল্যেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ, কোনো পার্শপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

এসকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়