শিরোনাম
◈ রাজনীতি নিয়ে কোনো আলাপ করেননি ডোনাল্ড লু: তথ্য প্রতিমন্ত্রী ◈ রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে জাস্টিস ডিপার্টমেন্টকে সুপারিশ করা হবে: ডোনাল্ড লু ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে  রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৪, ০৪:৪৫ সকাল
আপডেট : ২০ মার্চ, ২০২৪, ০৪:৪৫ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেঙ্গু চোখ রাঙাচ্ছে, আক্রান্তদের মধ্যে নারী বেশী

শাহীন খন্দকার: [২] ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে ডেঙ্গু বাড়ছে সারাদেশে। ১ জানুয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত সারাদেশে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫৭৮ জন, জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময় মারা গেছেন বিশ জন।

[৩] জানুয়ারীতে আক্রান্তের সংখ্যা ৯৮৩ জন, ফেব্রুয়ারিতে ৬০২ জন এবং মার্চে ৯৮৩ জন। স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে প্রকাশ, ঢাকার বাইরে বিভিন্ন জেলা-উপজেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেশী। 

[৪] স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ই-হেলথ, এমআইএস ইনচার্জ ডা. মুহম্মদ জাহিদুল ইসলাম জানিয়েছেন, চলতি বছর ঢাকা বিভাগে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৪৫ জন। এর মধ্যে ঢাকা শহরে ৫৪৮ জন আক্রান্ত হয়েছেন। চট্টগ্রাম বিভাগে ৪৬৫ জন, বরিশাল বিভাগে ১৯১ জন, খুলনা বিভাগে ৯৩ জন, রাজশাহী বিভাগে ৩৭ জন, ময়মনসিংহ বিভাগে ২৮, রংপুর বিভাগে ১৩ জন এবং সিলেট বিভাগে ১৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

[৫] ইতোমধ্যে ডেঙ্গু পরিস্থিতিতে সারাদেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেছেন, আমরা প্রিভেনশন নেব। প্রতি ওয়ার্ডে মানুষকে সচেতন করবো, মানুষকে বোঝাবো যে ডেঙ্গু কিভাবে হয়। 

[৬] গত বছর দেশে রেকর্ড পরিমাণ মানুষ ডেঙ্গু আক্রান্ত হন এবং  মৃত্যুর ক্ষেত্রে রেকর্ড হয়। গত বছর ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন ডেঙ্গু আক্রান্ত হন, মারা যান ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়। 

[৭] বাংলাদেশে সর্ব প্রথম ডেঙ্গুর সংক্রমণ হয় ১৯৬০ সালের দিকে। এরপর কেটে গেছে চার দশক। ২০০০ সালের জুন মাসে ডেঙ্গু সর্বপ্রথম মহামারি আকারে দেখা দেয় বাংলাদেশে। সে বছর মোট ৫ হাজার ৫৫১ জন ডেঙ্গু আক্রান্ত হয়, যার মধ্যে মারা যান ৯৩ জন। কম-বেশি প্রতি বছরই মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে। 

[৮]  স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২৩ সালের আগে দ্বিতীয় সর্বোচ্চ ডেঙ্গু রোগী পাওয়া যায় কোভিডের আগের বছর ২০১৯ সালে। ওই বছর সারাদেশে মোট ১ লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হন এবং মারা যান ১৬৪ জন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব 

  • সর্বশেষ
  • জনপ্রিয়