শিরোনাম

প্রকাশিত : ০৩ মে, ২০২৪, ১১:১২ দুপুর
আপডেট : ০৪ মে, ২০২৪, ১২:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে স্বস্তির বৃষ্টি, বজ্রপাতে ১০ জনের মৃত্যু

শাহীন খন্দকার: [২] আবহাওয়া অধিদপ্তরে পূর্বাভাস অনুযায়ী দীর্ঘ তাপপ্রবাহের পর ঢাকায় বৃহস্পতিবার স্বস্তির বৃষ্টি হওয়ায় তাপমাত্রা কিছুটা কমেছে। ঢাকার বাইরে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়েছে। ঢাকার এয়ারপোর্ট এলাকায়, বনশ্রী, রামপুরা, মিরপুর, গেন্ডারিয়া, টঙ্গী, নিকুঞ্জ, মালিবাগ, রামপুরা, মধ্যবাড্ডা, গুলশানে বৃষ্টি হওয়ায় বাসিন্দাদের মধ্যে স্বস্তি নেমে আসে।

[৩] এছাড়াও ধানমন্ডি, নীলক্ষেত, শেরেবাংলা নগর, মোহম্মদপুর আদাবর, শেখেরটেকে বৃষ্টি হয়েছে। এতে কমে এসেছে পুরো ঢাকার তাপমাত্রা। দীর্ঘদিন পর অস্বাভাবিক গরম থেকে ঢাকাবাসী কিছুটা সহনীয় তাপমাত্রা অনুভব করছে।

[৪] যশোর, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী ও খুলনা জেলাগুলোর ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের অবশিষ্ট অংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

[৫] গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কুতুবদিয়ায় ২৭ মিলিমিটার। এদিকে, রাঙ্গামাটিতে ২২, কক্সবাজারে ১১, সীতাকুণ্ডে ৮, ফেনীতে ৭, বান্দরবান ও মাইজদীকোর্টে ৪, সিলেটে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া সামান্য বৃষ্টি হয়েছে রংপুর দিনাজপুর ও নেত্রকোনায়।

[৬] চুয়াডাঙ্গা বাদে গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ৪০ ডিগ্রির ওপরে থাকা স্থানগুলো হচ্ছে, ঈশ্বরদী, যশোর, রাজশাহী ও কুমারখালি। এসব এলাকার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। আবহাওয়া অধিদপ্তর জানায়, এসব এলাকার তাপমাত্রাও আগামী ২৪ ঘণ্টায় কমে আসবে বেশ কিছুটা।

[৭] এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। শুক্রবার (৩ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

[৮] সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি বিরাজমান তাপপ্রবাহ পূর্ববর্তী এলাকায় অব্যাহত থাকতে পারে। শনিবার (৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা এবং বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

[৯] এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে এই সময়ে বিরাজমান তাপপ্রবাহ কিছু এলাকায় প্রশমিত হতে পারে এবং তীব্র তাপপ্রবাহ হ্রাস পেতে পারে। অন্যদিকে বর্ধিত ৫ দিনে সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে। সেই সঙ্গে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে এবং তাপপ্রবাহের এলাকা কমে যেতে পারে।

[১০] তবে স্বস্তির বৃষ্টির সঙ্গী ভয়ংকর বজ্রপাতে একদিনেই চট্টগ্রাম বিভাগে মৃত্যু হয়েছে ১০ জনের।  বৃহস্পতিবার (২ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত কুমিল্লা, রাঙামাটি, কক্সবাজার ও কুমিল্লায় বৃষ্টির সময়ে হওয়া বজ্রপাতে মোট ১০ জন মারা গেছেন। এর মধ্যে কুমিল্লায় ৪ জন, রাঙামাটিতে ৩ জন, কক্সবাজারে ২ জন, খাগড়াছড়িতে একজন প্রাণ হারিয়েছেন। সম্পাদনা: রাশিদ 

এসকে/আর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়