শিরোনাম
◈ তিস্তায় নৌকাডু‌বিতে শিশু নিহত ◈ নৌকাডুবিতে নিখোঁজ অভিবাসীর খোঁজে তল্লাশি চালাচ্ছে ইতালির কোস্টগার্ড ◈ উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে মাটিতে নামিয়ে আনলো দক্ষিণ আফ্রিকা ◈ ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার ◈ শরীয়তপুরে চেম্বার থেকে আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ বিশ্বকাপের সুপার এইট শুরু, শুক্রবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ   ◈ সেনাবাহিনী প্রধানের ৯, ১৭ ও ৩৩ পদাতিক ডিভিশনে বিদায়ী দরবার ◈ নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা শুক্রবার দিল্লি যাচ্ছেন, ২২ জুন শীর্ষ বৈঠক ◈ দেশ ছাড়িনি, চিকিৎসার জন্য সিঙ্গাপুরে আছি: আছাদুজ্জামান মিয়া  ◈ আগ্রাসনের বিরুদ্ধে উত্তর কোরিয়া-রাশিয়া একে অপরকে সাহায্য করবে, কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই

প্রকাশিত : ০৯ জুন, ২০২৪, ০৭:৫১ বিকাল
আপডেট : ১০ জুন, ২০২৪, ০৩:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৯ উপজেলায় নির্বিঘ্ন শান্তিপূর্ণ নির্বাচনে সন্তুষ্ট সিইসি 

এম এম লিংকন: [২.১] এই  মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, এটা সন্তুষ্টি, অসন্তুষ্টির বিষয় না। 

[২.২] চট করে সন্তুষ্টির বিষয় বলতে পারবো না,তবে আমরা হতাহতের খবর পাইনি। 

[৩] ভোটাররা ভোট দিতে পারেনি-এমনটা হয়নি উল্লেখ করে তিনি বলেন, সেদিক থেকে এটা ইতিবাচক।  সেই দিক থেকে আমরা সন্তুষ্ট বোধ করছি। 

[৪] তবে, ভোট পড়ার হার ৬০ শতাংশ, ৭০ শতাংশ হতো তাহলে সন্তুষ্ট হতাম বলে জানিয়েছেন তিনি । 

[৫] তিনি বলেন,আশাকরি মানুষ আগামীতে আরো সচেতন হবে এবং সশাসনের বিষয় নিয়ে আমাদের জনগণকে উপলব্ধি করাতে হবে। 

[৬] স্বশসানের যে গণতান্ত্রিক চেতনা তারাও হয়তো উপলব্ধি করে ভোটমুখী হবেন এমন প্রত্যাশা করেন তিনি ।  

[৭] রোববার রেমেলে স্থগিত হওয়া ১৯ উপজেলার ভোট গ্রহণ শেষে রাজধানীর নির্বাচন ভবনে সাংবাদিক প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেন তিনি। 

[৮] ৪৯৫ টি উপজেলার মধ্যে এ পর্যন্ত ৪৬৯টিতে নির্বাচন সম্পন্ন করলাম জানিয়ে তিনি বলেন, এবার প্রতিটি জেলায় তিনটি বা চারটি ধাপে হয়েছে। এজন্য প্রশাসনে কর্মকর্তাদের জন্য সহজ হয়েছে। স্বস্তিদায়কও হয়েছে।

[৯] ২৬টি উপজেলা নির্বাচন বাকি আছে উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, এর মধ্যে কয়েকটি এখনো মেয়াদপূর্তি হয়নি। কয়েকটি আদালতে নির্দেশনার কারণে স্থগিত রেখেছি; যথা সময়ে ওগুলোতে  আমরা নির্বাচন করবো। 

[১০] ১১৮০টি ভোটকেন্দ্রের মধ্যে ২৩৫টি ভোটকেন্দ্রের হিসাব পেয়েছি উল্লেখ করে তিনি আরো বলেন, সেদিক থেকে ভোট পড়েছে ৪৩ দশমিক ৯১ শতাংশ। কাজেই নিশ্চিত করে বলা যাবে না কত ভোট পড়েছে।

[১১] আজকে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর মধ্যে দুইজন  পোলিং অফিসার নির্বাচনি অপকর্মে লিপ্ত ছিলেন। এই দিক থেকে আমরা কঠোর ছিলাম।

[১২] মোট চারজন আহত হয়েছেন, দু'জন গুরুতর হয়েছেন। সেখানে মোটামুটি বলা যায় কোপাকুপি হয়েছে সারাদিনের ভোটের এমন চিত্র তুলে ধরে কাজী হাবিবুল আউয়াল বলেন, খুব যে গুরুতর ওরকম কিছু নয়। আজকে ভোটার ছিল ৩০ লাখ ৪৬ হাজার। ভোটের পরিবেশ শান্তিপূর্ণ ছিল।

[১৩.১] কিছু কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেই থাকে এমন মন্তব্য করে তিনি বলেন, অর্থের লেনদেনও হয়ে থাকে। 

[১৩.২] অনৈতিকভাবে অর্থের লেনদেনের খবরও আমরা পেয়ে থাকি উল্লেখ করে তিনি বলেন, এগুলো বাস্তবতা। এগুলো উত্তরণের চেষ্টায় আমরা আলাপ-আলোচনা করে কিভাবে ঠিক করা যায় তা ঠিক করবো। 

[১৩.৩] তবে সার্বিকভাবে আমার মনে নির্বাচনটা শান্তিপূর্ণ হযেছে। প্রশাসন, পুলিশের যে ভূমিকা তা প্রশংসনীয়। আমাদের নির্দেশনা তারা কঠোরভাবে প্রতিপালন করছেন৷ এবং রাজনৈতিক সদিচ্ছাও ছিল খুব ইতিবাচক। 

[১৪] সিইসি বলেন, এবার নির্বাচনে রাজনৈতিকভাবে অংশগ্রহণের সুযোগ ছিল, দেখা গেছে দুই একটি দল ছাড়া ওরা রাজনৈতিক প্রতীকে অংশগ্রহণ করেনি। যার ফলে নির্বাচনটা আগের মতো স্থানীযভাবে ব্যক্তিভিত্তিক হয়েছে। যদিও রাজনৈতিক ব্যক্তিত্বরা অংশগ্রহণ করেছেন, তবে রাজনৈতিক পরিচয়ে নয়।

[১৫] ভোটার উপস্থিতি কম নিয়ে তিনি বলেন, রাজনৈতিকভাবে তো ব্যাপক অংশগ্রহণ হয়নি। যখন রাজনৈতিকভাবে ব্যাপক অংশগ্রহণ হয়, তখন ভোটারদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বেড়ে যায়। স্বাভাবিকভাবে সেদিক থেকে এটি একটি কারণ হয়ে থাকতে পারে। 
 
[১৬] তবে আমাদের জন্য সেটা বিবেচ্য নয় জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের জন্য বিবেচ্য হচ্ছে ভোটটা যেন শান্তিপূর্ণভাবে, সুষ্ঠুভাবে হয় এবং ভোটার যারা তারা যেন শান্তিপূর্ণভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে৷ 

[১৭] তিনি বলেন, এখন যদি তারা ( প্রার্থীরা) ওখানে জোর করে ভোট দিয়ে থাকে তাহলে ভোটাধিকার প্রয়োগ করতে পারে না। সেই দিকটা আমরা বিশেষ করে জোর দিয়েছি। কোনো কিছুই স্থির থাকে না৷ আশাকরি এটা ইম্প্রুভ হবে এমন প্রত্যাশা করেন প্রধান নির্বাচন কমিশনার। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়