শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ০২:৩৬ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২৪, ০২:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উপজেলা নির্বাচন:

দেবিদ্বারে মা মেয়ে, বুড়িচংয়ে ভাইয়ে ভাইয়ে লড়াই 

রুবেল মজুমদার, কুমিল্লা: [২] তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লার দুই উপজেলা দেবীদ্বারে মা-মেয়ে ও বুড়িচংয়ে দুই ভাইয়ের নির্বাচনী লড়াই জমে উঠেছে। ভোটের মাঠে কেউ কাউকে ছেড়ে কথা বলছেন না। প্রত্যেকেই ভোটারদের দিচ্ছেন নানা প্রতিশ্রুতি ও আশ্বাস। ক্ষমতাসীন দলের একাধিক নেতা প্রার্থী হওয়া, তারা একে অপরের বিরুদ্ধে বক্তব্য দিচ্ছেন। এ নিয়ে দলের নেতাকর্মীরাও হয়ে পড়েছেন বিভক্ত।

[৩] দেবিদ্বার উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থীসহ মোট ৮ প্রার্থী প্রতীক বরাদ্ধ পেয়ে প্রচার-প্রচারনা চালাচ্ছেন। 

[৪] চেয়ারম্যান পদে হেভিওয়েট প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন- কুমিল্লার-৪ আসনের স্বতন্ত্র থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের ছোট ভাই জেলা যুবলীগ নেতা মো. মামুনুর রশিদ (আনারস প্রতীক)। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাস্টারের স্ত্রী শাহিদা আক্তার (ঘোড়া প্রতীক) ও মেয়ে খাদিজা বিনতে রোশন (দোয়াত কলম প্রতীক) নিয়ে। 

[৫] কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার বলেন, একসঙ্গে মা-মেয়ের প্রার্থী হওয়ার বিষয়টি কৌশল। দলে তার অনেক ত্যাগ আছে। তাই সুষ্ঠু ভোট হলে আমার (শাহিদা) স্ত্রী বিজয়ী হবেন। 

[৬] এ ব্যাপারে স্থানীয় সাংসদের ছোট ভাই মামুনুর রশিদ বলেন, আমার সাথে আওয়ামী লীগ ও সাধারণ ভোটাররাও পক্ষে আছেন। জয়ের ব্যাপারে আমি শতভাগ আত্মবিশ্বাসী। আমাদের প্রতিপক্ষ আমাকে পরাজিত করার জন্য তারা মা-মেয়ে একসাথে মাঠে নেমেছে। 

[৭] অন্যদিকে, কুমিল্লার বুড়িচং উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে নেমেছেন আপন দুই ভাই। তারা হলেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখলাক হায়দার এবং উপজেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি ও জেলা পরিষদের সাবেক সদস্য তারিক হায়দার।

[৮] এছাড়া এ উপজেলায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বাছির খান নির্বাচন করছেন। একই দল থেকে চারজনের প্রার্থিতা নিয়ে দলের তৃণমূল বেকায়দায় আছেন বলে নেতাকর্মীদের সাথে কথা বলে জানা যায়।

[৯] বুড়িচংয়ে আওয়ামী লীগের স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আখলাক হায়দার ও তারিক হায়দারের বাবা মো. আবুল বাসার মুক্তিযুদ্ধের সময় বুড়িচং উপজেলার ময়নামতি আদর্শ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। আবুল বাসারের বড় ছেলে আখলাক হায়দার প্রথমবার ১৯৮৮ সালে ও দ্বিতীয়বার ১৯৯৮ সালে একই ইউনিয়নের চেয়ারম্যান হন। ২০১৯ সালে তিনি বুড়িচং উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। এবারও প্রার্থী হয়েছেন। এবার তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী তাঁর আপন ভাই তারিক হায়দার। তারিক ২০১৬ সালে কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে সাধারণ সদস্য পদে জয়ী হন।

[১০] 'ভাইয়ে ভাইয়ে লড়াই' এই বিষয়ে জানতে চাইলে দুই প্রার্থীই গণমাধ্যমকে বক্তব্য দিতে রাজি হননি। 

[১১ বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান পদের আরেক প্রার্থী বাছির খান বলেন, ভাইয়ে ভাইয়ে নির্বাচন করছেন, তাদের নির্বাচনী কর্মকৌশল বাস্তবায়ন করার জন্য। 

[১২] কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রূপম মজুমদার বলেন, দলীয়ভাবে কোনো প্রতীক না থাকায়, নির্বাচনে যে কেউ তার জনপ্রিয়তা যাছাই করার সুযোগ রয়েছে। 

[১৩] উল্লেখ্য, ৩য় ধাপে কুমিল্লার তিন উপজেলা বুড়িচনং, ব্রাহ্মণপাড়া ও দেবিদ্বারে আগামী ২৯ মে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচন কমিশনার ও জেলা প্রশাসন সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছেন। 

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়