শিরোনাম
◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৯:২৬ রাত
আপডেট : ০৪ এপ্রিল, ২০২৪, ১২:৫৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এনডিআই আইআরআই প্রতিবেদনে ইসি নিয়ে খারাপ কিছু দেখিনি: ইসি আলমগীর 

এম এম লিংকন: [২] দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষন যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) প্রতিবেদনের প্রসঙ্গ টেনে বলেন, তারা একটা জায়গায় বলেছে ভোটে কারচুপি হয় বেশ কয়েকটা কেন্দ্রে, যেখানে কমিশন ব্যবস্থাও নিয়েছে। 

[৩] প্রশাসনে রদবদল করেছে এগুলোও আছে তাদের প্রতিবেদনে বলেও উল্লেখ করেন তিনি।  

[৪] পর্যবেক্ষণ সংস্থা দুটি টোটাল নির্বাচন নিয়ে মতামত দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, প্রার্থী, দল, সরকার, ভোটকেন্দ্র নানা বিষয়ে কথা বলেছে। আমরা কেবল আমাদের দিকটা দেখবো। 

[৫] তিনি বলেন, তারা যে সুপারিশ করেছে সেটা করা যায় কি না তা আমরা দেখবো। যেগুলো আমাদের জন্য করা সম্ভব সেগুলো পরবর্তী কমিশনের জন্য সুপারিশ রেখে যাবো। 

[৬] বুধবার ( ৩ এপ্রিল ) রাজধানীর নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বরেন তিনি। 

[৭] এদিকে ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের এ দুটি সংস্থা তাদের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ১৭ মার্চ। নির্বাচন চলাকালীন ও আগে-পরের পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে এসেছিল বেসরকারি সংস্থা আইআরআই ও এনডিআইর প্রতিনিধিরা। 

[৮] সংস্থা দুটি সম্মিলিতভাবে গত ৩০ বছরে বিশ্বের ৫০টির বেশি দেশে ২০০টির বেশি নির্বাচন পর্যবেক্ষণ করেছে। তারা বলছে, আগের নির্বাচনগুলোর চাইতে এই নির্বাচনে সহিংসতা কম হয়েছে। ৭ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশের সাধারণ নির্বাচন সব মিলিয়ে মান ক্ষুণ্ন হয়েছে। 

[৯] আমরা তাদের রিপোর্ট দেখেছি জানিয়ে ইসি আলমগীর বলেন,তবে, ফরমালি বসতে পারিনি। সচিবালয় খসড়া  করেছিল, আমরা বিস্তারিতভাবে আবার করতে বলেছি। এক্ষেত্রে পর্যালোচনা করে আমরা পরবর্তী কমিশনের জন্য সাজেশন রেখে যাবো।

[১০] উপজেলায় স্বতন্ত্র প্রার্থী হতে ২৫০ জন ভোটারের সমর্থণ স্বাক্ষর জমা দেওয়ার বিধান রয়েছে যাকে গণতন্ত্র পরিপন্থী মন্তব্য করে সাবেক এই ইসি সচিব বলেন, যারা সমর্থন দেন তারা অনেক সময় নির্যাতনের শিকার হন। এই ধরনের অভিযোগ আছে। সমর্থন দেখানোর জন্য প্রার্থীরা ছলচাতুরি, মিথ্যার আশ্রয় নিতেন। প্রার্থী নিজেই ডানহাত, বাম হাত মিলিয়ে স্বাক্ষর করতো, তাই এই ধরণের আইন কেন থাকবে যা ন্যায় এবং সুষ্ঠু ব্যবস্থার পক্ষে না। তাই আমরা সেটা তুলে দিয়েছি। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়