শিরোনাম

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৫২ দুপুর
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৫২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজশাহী শিক্ষা বোর্ডে পাশের হার ৮১.৬০, মেয়েরা এগিয়ে 

মঈন উদ্দিন, রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় এবার পাস ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এবারও পাস ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে এবারও ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এছাড়াও কমেছে শতভাগ পাস করা কলেজ ও বেড়েছে শূন্য পাসের কলেজের সংখ্যা।

এবার রাজশাহী বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। যা গত বছর ছিল ৯১ দশমিক ২৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ শিক্ষার্থী। যা গত বছর ছিল ৩২ হাজার ৮০০ জন।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ফলাফল ঘোষণা করে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এক লাখ ২৬ হাজার ৭০০ জন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে এক লাখ ৩ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী।

তিনি বলেন, এবার ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ৮৯ শতাংশ এবং ছাত্রদের ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এছাড়াও জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৯৫৭ জন ছাত্রী এবং ৯ হাজার ৮৯৮ জন ছাত্র।

আরিফুল ইসলাম বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের আট জেলার ৭৫১টি কলেজ থেকে শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। যা গত বছর ছিল ১৬২ কলেজ। এছাড়াও ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি। যা গত বছর ছিল শূন্য।

এদিকে, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন, রাজশাহী কলেজে পাসের হার ১০০ ভাগ। এবার ৪৭৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৪৫৩ জন জিপিএ-৫ পেয়েছে।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়