শিরোনাম
◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য ◈ সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৭:০৭ বিকাল
আপডেট : ১০ জুলাই, ২০২৪, ০৭:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে শিক্ষার্থীদের সড়ক ও রেলপথ অবরোধে ভোগান্তিতে নগরবাসী

অনুজ দেব, চট্টগ্রাম: [২] সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ‘সর্বাত্মক বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে বুধবার (১০ জুলাই) নগরীতে সড়ক ও রেলপথ অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও এর অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। এতে ট্রেন ও যান চলাচল বন্ধ হয়ে পড়ায় ভোগান্তিতে পড়েন ট্রেনের যাত্রীরা ও নগরবাসী। 

[৩] বুধবার পূর্বঘোষণা অনুযায়ী বেলা সাড়ে ১১টা থেকে কোটা সংস্কারের এক দফা বাস্তবায়নে নগরীর দেওয়ানহাট ওভারব্রিজের নিচে সড়ক ও রেলপথ অবরোধ করেন আন্দোলনকারীরা। এতে চট্টগ্রাম স্টেশনে মহানগর এক্সপ্রেস ট্রেনের শিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটেছে। দীর্ঘ সময় অপেক্ষার পর ট্রেন না পেয়ে স্টেশন ম্যানেজারের কাছে গিয়ে ক্ষোভ প্রকাশ করেন এবং তাকে অবরুদ্ধ করে রাখেন। 

[৪] যাত্রীদের তোপের মুখে দুপুর ২টার দিকে স্টেশন ম্যানেজার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে মহানগর এক্সপ্রেসের যাত্রীদের টিকিটের মূল্য ফেরতের ঘোষণা দিয়ে পরিস্থিতি সামাল দেন স্টেশন ম্যানেজার মোহাম্মদ মনিরুজ্জামান। এছাড়া কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস ট্রেনটির শিডিইলেও ব্যাঘাত সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।  

[৫] বেলা সাড়ে ১১টার দিকে দেওয়ানহাট ওভারব্রিজের নিচে সড়ক ও রেললাইনে অবস্থান নিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা স্লোগান দেন- ‘একাত্তরের পথ ধরো, বাংলা ব্লকেড সফল করো’, ‘ব্লকেড ব্লকেড, বাংলা ব্লকেড’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘নাতিপুতি কোটা নির্মূল কর’, ‘ কোটা সন্ত্রাস মেধাবীদের হত্যা করছে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’।

[৬] এদিকে দুপুর একটা ২০ মিনিটের দিকে নগরীর টাইগারপাস সড়কে অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে নগরীর লালখানবাজার, দেওয়ানহাট, আমতল ও নিউমার্কেট যাতায়তের সড়ক অবরুদ্ধ হয়ে পড়ায় আটকে পড়ে শত শত গাড়ি। যানজট এড়াতে অনেক গাড়ি ঘুরিয়ে ভিন্ন পথে যেতে দেখা যায়। গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যে পৌঁছান বিভিন্ন যানবাহনের যাত্রীরা। টাইগারপাস মোড়ে অবরোধের কারণে গাড়ি ঘুরিয়ে সিআরবি দিয়ে ঘুরে যায়। এদিকে অবরোধের কারণে নগরীর বিভিন্ন সড়কেও তীব্র যানজটের সৃষ্টি হয়।  
 
[৭] কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক আমাদেরসময়ডটকমকে বলেন, শিক্ষার্থীদের একটি অংশ রেললাইন এবং অন্য একটি অংশ টাইগারপাস সড়কে এসে অবস্থান করায় যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিভিন্ন সড়কে যানজট সৃষ্টি হয়েছে। তবে আন্দোলন শান্তিপূর্ণ রয়েছে। অনাকাংখিত পরিস্থিতি এড়াতে আমরা সতর্ক রয়েছি। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়